• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৫৯    ঢাকা সময়: ২৩:৫৯

যশোরের শামস উল হুদা একাডেমির আলো স্বাধীন

দেশকণ্ঠ প্রতিবেদন : বাংলাদেশে ফুটবল মানুষের কতটা প্রানের খেলা সেটা প্রায়শই প্রমাণ মেলে। শহরের তলনায় গ্রামে-গঞ্জে এখনো মানুষ খেলাটিকে ভালবেসে যাচ্ছে। ফুটবল ভালবাসা কিছু মানুষ এখনো খেলাটিকে আকড়ে ধরে রয়েছেন। ভালবাসার নিদর্শন হিসেবে কেউ ক্লাব পরিচালনা করছেন আবার কেউ কেউ একাডেমি করে খেলোয়াড় তৈরি করে যাচ্ছেন বছরের পর বছর ধরে। তেমনি একটি একাডেমির নাম শামস উল হুদা ফুটবল একাডেমি। যশোরে স্থাপিত এই একাডেমি এখন দেশসেরা খেতাব পেয়েছে। সেখানকার মিনহাজুল করিম স্বাধীন নামটি হঠাৎ করেই চলে এসেছে আলোচনায়। যারা এতদিন তার নামটি শোনেননি তারাই আলোচনা করছেন, কারণ আর্জেন্টিনায় এক মাসের জন্য অনুশীলনের সুযোগ পেয়েছেন এই কিশোর। সদ্য কৈশোর পেরুনো ছেলেটির এখনো পেশাদার ফুটবলে অভিষেক হয়নি। বড় কোন ক্লাবের খেলার সুযোগ তো অনেক পরের বিষয়। সেই কিনা আর্জেন্টিনার তৃতীয় বিভাগের দল অ্যাথলেটিকো ভিলা স্যান কার্লোস ক্লাবে মাসব্যপী অনুশীলনের দারুণ এক সুযোগের সামনে দাড়িয়ে রয়েছেন। স্বাধীনকে একজন ফুটবলার হিসেবে গড়ে তুলতে সবচেয়ে বেশি অবদান যশোরের শামস-উল-হুদা একাডেমি। ২০২২ কাতার বিশ্বকাপে অকুন্ঠ সমর্থন জানিয়ে এরই মধ্যে আর্জেন্টিনার হৃদয়ে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সমর্থকরা।
 
যার ফলস্বরুপ খুব দ্রুতই লাল সবুজ দেশটিতে আসবেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়েনা মার্টিনেজ। ফুটবল বিশ্লেষকদের মত, স্বাধীনের আর্জেন্টিনায় অনুশীলনের সুযোগ পাওয়ার মাধ্যমে এক নতুন পথের সূচনা হলো। ভবিষ্যতে আরও তরুণ ফুটবলারের সুযোগ পাওয়ার দ্বারই যেন উন্মুক্ত হলো। যশোরের শামস উল হুদা ফুটবল একাডেমি হয়ে উঠছে প্রতিভাবান খেলোয়াড় তৈরির আঁতুড়ঘর। এই একাডেমির ফুটবলাররা নজর কাড়ছে দেশ-বিদেশের বিভিন্ন ক্লাবের। সম্প্রতি একাডেমির তরুণ ফুটবলার মিনহাজুল করিম স্বাধীনকে আমন্ত্রণ জানিয়েছে আর্জেন্টিনার তৃতীয় বিভাগের দল এথলেটিকো ভিলা স্যান কার্লোস ক্লাব। শামস উল হুদা ফুটবল একাডেমি সূত্রে জানানো হয়েছে, স্বাধীনকে স্যান কার্লোস ক্লাবের সাথে অনুশীলনের আনুষ্ঠানিক প্রস্তাব পত্রাকারে দেয়া হয়েছে। আগামী ১৫ আগস্টের মধ্যে স্বাধীনকে যোগ দিতে হবে আর্জেন্টাইন ক্লাবে। স্যান কার্লোস ক্লাবের সাথে স্বাধীনের যোগাযোগ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ট্রেইনার অ্যারিয়েল কোলম্যানের মাধ্যমে। তিনি একজন আর্জেন্টাইন। কোলম্যান শামস উল হুদা একাডেমী পরিদর্শনে এসেছিলেন। স্বাধীনের খেলা দেখে মুগ্ধ হন তিনি। তার উদ্যোগে পাঠানো স্বাধীনের ভিডিও নজর কাড়ে স্যান কার্লোস ক্লাব কর্মকর্তাদের।
 
এর আগে শামস উল হুদা একাডেমী থেকে ২০১৩ সালে ইংল্যান্ডের বিখ্যাত ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে প্রশিক্ষণের সুযোগ পেয়েছিলেন হাফিজুর রহমান। ২০২২ সালে ব্রাজিলের সোসিয়েদাদ স্পোর্তিভো দ্য গামা ক্লাবের সঙ্গে অনুশীলনের সুযোগ পান যশোরের বাঘারপাড়ার নয়ন হোসেন। তিনিও শামসুল হুদা একাডেমির পরিচর্যায় গড়ে ওঠা ফুটবলার। স্বাধীন বয়সভিত্তিক ফুটবলের পরিচিত মুখ। খেলেছেন ২০২২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগের যুব দল নিয়ে অনুষ্ঠিত বাফুফে অনূর্ধ্ব-১৮ লিগে চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে। আগামী মৌসুমে শেখ জামালের মূল দলে শামস উল হুদা একাডেমির পাঁচজন ফুটবলারের নিবন্ধন হওয়ার কথা। তাদের একজন স্বাধীন। তিনি বাংলাদেশ চ্যাম্পিয়ন্স লিগে ঐতিহ্যবাহী ঢাকা ওয়ান্ডারার্সের হয়ে খেলেছেন ২০২১ সালে। সেখানে ছয় গোলের সাথে আট এসিস্ট করে সবার নজর কাড়েন। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ ক্লাব ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা আবাহনী ক্রীড়া চক্র লিমিটেড। সেই আসরে আবাহনীর হয়ে খেলেছিলেন শামস উল হুদা একাডেমির নয়জন ফুটবলার, যাদের একজন স্বাধীন।
 
সে কারণেই বলা যায়, আবাহনীর জার্সিতে যুব ক্লাব ফুটবলের শিরোপা জিতেছিল যশোরের শামস উল হুদা ফুটবল একাডেমি। স্বাধীন ২০১৬ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৪ সুপার মখ কাপে বাংলাদেশের হয়ে খেলেছেন। ছিলেন ২০১৭ সালের নেপালের মাটিতে আয়োজিত অনূর্ধ্ব-১৫ সাফ দলের অংশ। খেলেছেন ২০১৮ সালে কাতারে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ আসরে। আর্জেন্টিনার ক্লাব থেকে ডাক পাওয়া স্বাধীন স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত। তিনি বলছেন, আমার কাছে পুরো বিষয়টা স্বপ্নের মতো মনে হচ্ছে। আমি নিজে ছোটবেলা থেকে আর্জেন্টিনা আর লিওনেল মেসির ভক্ত। আর্জেন্টিনায় আমি ফুটবল অনুশীলন করতে যাব, এর চেয়ে বড় পাওয়া আর কি হতে পারে। একাডেমি কর্তৃপক্ষের কাছে আমি কৃতজ্ঞ। স্বাধীনের বাবা অবসরপ্রাপ্ত সার্জেন্ট ফজলুল করিম নিজেও ফুটবল খেলেছেন সেনাবাহিনী দলের হয়ে। বাবার উৎসাহে তিনি বড় ফুটবলার হওয়ার স্বপ্ন দেখছেন। সাথে কৃতজ্ঞতা জানিয়েছেন শামস উল হুদা একাডেমির কর্মকর্তা আর কোচ কাজী মারুফের প্রতি। ২০১১ সালে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে যাত্রা শুরু করে যশোরের শামস উল হুদা ফুটবল একাডেমি। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সভাপতি রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী। শুরু থেকেই এর সাথে যুক্ত আছেন কাজী মারুফ। তিনিই একাডেমির ফুটবলার তৈরির প্রধান কারিগর, হেড কোচ। আর্জেন্টিনায় সুযোগ পাওয়া স্বাধীন প্রসঙ্গে কাজী মারুফ জানালেন, স্বাধীন কয়েক বছর ধরেই বয়সভিত্তিক ফুটবলে নিজেকে প্রমাণ করে আসছে। তিনি তুখোড় উইঙ্গার। একদিন বাংলাদেশের সেরা উইঙ্গার হওয়ার সম্ভাবনা তার মধ্যে রয়েছে। যা একাডেমিতে থাকা অন্য খেলোয়াড়দের জন্য দারুণ কিছুর সুযোগ করে দিচ্ছে।
 
একাডেমির ছাত্রদের প্রিয় ওস্তাদ কাজী মারুফ বলেন, আমার ছাত্র হাফিজুর এয়ারটেল রাইজিং স্টার হিসেবে ইংল্যান্ডে আর নয়ন ব্রাজিলে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পেয়েছিল। স্বাধীন বাংলাদেশ থেকে প্রথম ফুটবলার হিসেবে আর্জেন্টিনায় প্রশিক্ষণের জন্য যাচ্ছে। প্রশিক্ষণ শেষে দেশে এসে যদি ধারাবাহিকতা বজায় রাখে, তাহলে তিনি বড় খেলোয়াড় হবেন। উল্লেখ্য, ২০২২ সালের বিশ্বকাপে বাংলাদেশের ফুটবল প্রেমীদের আর্জেন্টিনার প্রতি উন্মাদনা নজর কাড়ে বিশ্ব গণমাধ্যমের। আর্জেন্টিনার ফুটবলের কর্তাব্যক্তিরাও হয়ে ওঠে বাংলাদেশের ফুটবলের প্রতি আগ্রহী। ইতোমধ্যে ফুটবলের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আর্জেন্টিনার সঙ্গে একটি চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। যে চুক্তির অংশ হিসেবে বাংলাদেশের উঠতি ফুটবলারদের সুযোগ দেওয়া হবে আর্জেন্টিনায় প্রশিক্ষণ নেওয়ার। আর ভাগ্যবান হিসেবে প্রথম সুযোগটি পাচ্ছেন শামস উল হুদা ফুটবল একাডেমির মিনহাজুল করিম স্বাধীন। ভবিষ্যতে সংখ্যাটা হয়তো বাড়তে পারে।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।