• রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:৩৪    ঢাকা সময়: ১৭:৩৪

কেন বলিউডের কোনো পুরস্কার অনুষ্ঠানে যান না আমির?

দেশকন্ঠ প্রতিবেদন : বলিউডের কোনো পার্টি কিংবা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বহু তারকাদের দেখা মিললেও আমির খানের দেখা পাওয়া যেন ভাগ্যের ব্যাপার। কিন্তু নিজের ক্যারিয়ারে একের পর এক সুপারহিট ছবি উপহার দেওয়া এই নায়ক কেনো এ সকল অনুষ্ঠান এড়িয়ে চলেন? এর নেপথ্যে নাকি রয়েছেন বলিউডেরই এক অভিনেতা। অভিনয়জগতে পা রাখার পর আমিরকে অবশ্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রায়ই দেখা যেত। এমনকি, নব্বইয়ের দশকে একাধিক বার যখন তাকে সেরা অভিনেতার তালিকায় মনোনীত করা হয়, তখন অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকতেন। ১৯৯২ সালে ‘জো জিতা ওহি সিকন্দর’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতাদের প্রাথমিক তালিকায় নাম ছিলেন আমির। কিন্তু এই অভিনেতার পরিবর্তে সে বছর পুরস্কার পান অনিল কাপুর। ‘বেটা’ ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হয়েছিলেন তিনি।
 
পরের বছর সেরা অভিনেতাদের মনোনয়নের তালিকায় আবারো এসেছিল আমিরের নাম। ১৯৯৩ সালে ‘হম হ্যায় রাহি প্যার কে’ সিনেমার জন্য আমিরকে মনোনয়ন করা হয়েছিল। কিন্তু ওই বছরেও আমিরের ভাগ্যে পুরস্কার জোটেনি। ওই বছর ‘বাজিগর’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন শাহরুখ খান। যার ফলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা অভিনেতার শিরোপা জুটে শাহরুখের ঝুলিতে। পর পর দু’বার পুরস্কার না জেতার পরেও অনুষ্ঠানে গিয়েছিলেন আমির। ১৯৯৫ সালে আবার সেরা অভিনেতাদের প্রাথমিক তালিকায় আবারো নাম আসে তার। আমির নিশ্চিত ছিলেন যে অনিল এবং শাহরুখের পর ১৯৯৫ সালে সেরা অভিনেতার পুরস্কার পাবেন তিনিই। কারণ ‘রঙ্গিলা’ সিনেমার জন্য সেরা অভিনেতা হিসেবে মনোনীত করা হয়েছিল তাকে। ‘রঙ্গিলা’র জন্য দর্শকের কাছে ভালোবাসার পাশাপাশি বলিপাড়ার বিশেষ়জ্ঞদের কাছেও প্রশংসা পান আমির। কিন্তু সে বছরেও সেরা অভিনেতার পুরস্কার পান শাহরুখ।
 
১৯৯৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় আদিত্য চোপড়া পরিচালিত ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ ছবিটি। এই রোম্যান্টিক ঘরানার ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন শাহরুখ। সেই ছবি বক্স অফিসে ব্লকবাস্টার হয়। এমনকি আজও মুম্বাইয়ের মারাঠা মন্দির হলে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ দেখার জন্য ভিড় জমান দর্শক। আমিরের ‘রঙ্গিলা’র সঙ্গে তখন মুখোমুখি শাহরুখের ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’। দুই অভিনেতার ‘ডুয়েলে’ জয়ী হন শাহরুখ। সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত হন তিনি। এরপর থেকে আমিরকে আর কোনো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায়নি।  বলিপাড়ার একাংশের অনুমান এর নেপথ্যে রয়েছেন শাহরুখ। পর পর দু’বার সেরা অভিনেতার সম্মান শাহরুখকে দেওয়ায় আমির নাকি জুরি সদস্যদের ওপর ক্ষুব্ধ হন। অন্দরমহলে কানাঘুষো শোনা যায়, আমির নাকি মনে করেছিলেন শাহরুখের প্রতি জুরির সদস্যেরা পক্ষপাতিত্ব করছেন। একাধিক বার মনোনীত হওয়ার পরেও আমিরের পরিবর্তে শাহরুখ পুরস্কৃত হয়েছেন। সেই কারণেই নাকি বলিপাড়ার কোনো অনুষ্ঠানে দেখা মেলে না আমিরের। তবে এই প্রসঙ্গে কখনোই কোনো মন্তব্য করতে রাজি হননি এই অভিনেতা। 
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।