• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:০৪    ঢাকা সময়: ০০:০৪

টাইম স্কয়ারে সহস্র কণ্ঠে বর্ষবরণের আয়োজন

দেশকণ্ঠ অনলাইন : আগামী ১৪ এপ্রিল মোতাবেক ১ বৈশাখ বাংলা নববর্ষ। এর আগের দিন ৩০ চৈত্র হলো চৈত্র সংক্রান্তি। ওই দিন ব্যবসায়ীরা পুরোনো ব্যবসার খাতা বন্ধ করবেন এবং পরের দিন নতুন বছর শুরুর দিন থেকে চালু করবেন নতুন খাতা। একে বলা হয় হালখাতা। বাংলাদেশে চৈত্র সংক্রান্তি ও পহেলা বৈশাখ নানা আয়োজনে উদযাপিত হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের বাংলাদেশিরাও এর ব্যতিক্রম নন। যেসব স্টেটে বাংলাদেশিরা আছেন, সেখানে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজন করা হয় পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠান। নিউইয়র্ক, নিউজার্সি, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, বস্টন, পেনসিলভানিয়াসহ বিভিন্ন স্টেটে বাংলাদেশিদের বসবাস বেশি। ফলে এসব স্টেটে বর্ষবরণের অনুষ্ঠানও বেশি হয়। ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে টাইম স্কয়ারে সহস্র কণ্ঠে বর্ষবরণ অনুষ্ঠান উদযাপিত হবে। এ ছাড়া নিউইয়র্কের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আয়োজন করা হবে বর্ষবরণ অনুষ্ঠানের।
 
নিউইয়র্কে ড্রামা সার্কেলের উদ্যোগে বাংলা ১৪৩১ সনকে বরণ করতে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে ১৪ এপ্রিল সন্ধ্যা ছয়টায় উডসাইডের ৫৯-১৫ ৩৭তম অ্যাভিনিউর গুলশান ট্যারেসে পান্তা ইলিশ ভোজ এবং আনন্দ-উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রং-বেরঙের বৈশাখী সাজে উপস্থিত হতে সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইমিগ্রেশন এল্ডার হোম কেয়ারের শামসুন নাহার নিম্মির সৌজন্যে পরিবেশিত হবে ইলিশ মাছ। পুরো অনুষ্ঠান স্পনসর করছে এফএমএস, বাংলা ট্রাভেল, মীনা, জেট ডিরেক্ট মর্টগেজ, এশিয়া হোম কেয়ার ও আরা রিয়েলিটি সার্ভিসেস ইনক। টাইটেল স্পনসর হিসেবে রয়েছে ইউটিসব গ্রুপ, টাউন-এমডি ও বারি হোম কেয়ার। আর অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার পরিচয়, নবযুগ, আইবি টিভি ইএসএ ও নিউইয়র্ক সময়।
 
১৪ এপ্রিল নিউইয়র্কের টাইমস স্কয়ারে সহস্র কণ্ঠে বিশ্ববাঙালির বর্ষবরণ ১৪৩১ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানটির পাওয়ার্ড বাই গোল্ডেন এজ হোম কেয়ার। সংগীত পরিচালনা থাকবেন মহীতোষ তালুকদার তাপস। এ ছাড়া পহেলা বৈশাখ সহস্র কণ্ঠে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায়ও অনুষ্ঠান হবে। এটি শুরু হবে ১৪ এপ্রিল সকাল আটটায়। দিনভর অনুষ্ঠান চলবে। শেষ হবে রাত নয়টায়।
 
নিউইয়র্কে ১৪৩১ সনের প্রভাতী বর্ষবরণের আয়োজন করছে আনন্দধ্বনি ইনক। অনুষ্ঠানটি হবে দ্য মেরি লুইস একাডেমিতে। এটি ১৭৬-২১ ওয়েক্সফোর্ড ট্যারেস জ্যামাইকায়। অনুষ্ঠান শুরু হবে সকাল সোয়া আটটায়। অনুষ্ঠানে যাওয়ার জন্য কোনো এন্ট্রি ফি নেই। সকাল সাতটা থেকে সাড়ে আটটা পর্যন্ত চলবে ব্রেক ফার্স্ট এবং বৈশাখী আহার হবে বেলা ১২টায়। অনুষ্ঠানে চমক হিসেবে থাকছেন জনপ্রিয় সংগীতশিল্পী অদিতি মোহসীন। তিনি লাইভে গান পরিবেশন করবেন। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, প্রবাসে থেকেও তারা দেশীয় সংস্কৃতি ধওে রেখেছেন। এটি কেবল নিজেদের জন্যই নয়, নতুন প্রজন্মের জন্যও ধরে রাখা প্রয়োজন। তারা সবাইকে অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানান।
 
১৪ এপ্রিল জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে ডিয়াসপোরা ইউএসএ ইনক আয়োজন করেছে বৈশাখী মেলা। শিল্পী তাজুল ইমামের পরিবেশনায় মেলার বিশেষ আকর্ষণ ‘বাউলের গহিন পরান’ লোকগীতি। ব্রঙ্কসে বাফার উদ্যোগে অনুষ্ঠিত হবে বর্ষবরণ অনুষ্ঠান। দুটি পর্বে দুই দিনে হবে তাদের অনুষ্ঠান। প্রথম পর্বে ১৪ এপ্রিল হবে বৈশাখী প্যারেড আর ৪ মে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। ব্রঙ্কসের পার্কচেস্টার থেকে বৈশাখী প্যারেড শুরু হবে বেলা আড়াইটায়। ওভালপার্ক ঘুরে এসে এটি আবার পার্কচেস্টারেই শেষ হবে। ইতিমধ্যে বর্ষবরণের প্যারেডের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বাফার এক্সিকিউটিভ পরিচালক ফরিদা ইয়াসমিন বলেন, আমরা পহেলা বৈশাখের দিনে প্যারেডটাকে বেশি গুরুত্ব দিই। এ জন্য ওইদিন প্যারেড করছি। আর বর্ষবরণের সাংস্কৃতিক অনুষ্ঠান করছি ৪ মে। সেখানে বাফার শিক্ষার্থী ও শিল্পীরা পারফর্ম করবে। এর মধ্যে থাকবে নাচ, গান ও গিটার পরিবেশনা। প্যারেডের অনুষ্ঠানে কমিউনিটির নেতারা উপস্থিত থাকবেন। পাশাপাশি বাফার শিক্ষার্থী, শিল্পী, অভিভাবক, শিক্ষক ও বাফার নেতৃবৃন্দ থাকবেন। তিনি বলেন, আমরা অত্যন্ত সফলভাবে অনুষ্ঠানটি করতে পারব বলে আশা করছি। প্যারেডে আমরা বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরি। প্রবাসে থেকেও আমরা বাঙালি সংস্কৃতিকে ধরে রাখার চেষ্টা করছি।
 
এদিকে ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তির দিনে এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড অনুষ্ঠানের আয়োজন করেছে। দুই দিনব্যাপী তাদের অনুষ্ঠান শেষ হবে ১৪ এপ্রিল। ১৩ এপ্রিল পুরোনো বছর ১৪৩০ সনকে বিদায় এবং ১৪ এপ্রিল নতুন বছর ১৪৩১ সনকে বরণ করতে টাইমস স্কয়ারে হবে সহস্র কণ্ঠে বর্ষবরণ অনুষ্ঠান। সংগীত পরিচালনায় রয়েছেন মহীতোষ তালুকদার তাপস। অনুষ্ঠান ১৩ এপ্রিল বেলা তিনটায় শুরু হবে আর শেষ হবে রাত ১০টায়। এটি হবে ৪৬ ও ৪৭ স্ট্রিট ব্রডওয়ের মাঝখানে। এর নিবেদন করছে আইএফআইসি ব্যাংক পিএলসি। অনুষ্ঠানে বিশ্বখ্যাত শিল্পী পার্বতী দাস বাউল থাকবেন। বিশেষ আকর্ষণ হিসেবে থাকার কথা রয়েছে বাংলাদেশের ফোকসমাজ্ঞী মমতাজ বেগমের।
দেশকণ্ঠ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।