• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৪৫    ঢাকা সময়: ২৩:৪৫

বান্দরবানে ঐতিহ্যবাহী বিষু ও বিজু উৎসব শুরু

দেশকণ্ঠ অনলাইন : সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে দেওয়ার মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণ করে নিতে বান্দরবানে শুরু হয়েছে তঞ্চঙ্গ্যাদের তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী বিষু  উৎসব। বিষু উৎসবে ফুলবিষু, মূলবিষু ও নয়া বছর মোট তিন দিন পালন করে থাকে তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী। এছাড়াও ফুল ভাসানোর মধ্যে দিয়ে শুরু হয়েছে চাকমাদের বিজু উৎসব।
 
শুক্রবার  (১২ এপ্রিল) সকালে বান্দরবানের রোয়াংছড়ি স্টেশনের  সাঙ্গু নদীর তীরে ঐতিহ্যবাহী পোশাকে সেজে পাহাড়ি তরুণ তরুণীরা সবার মঙ্গল কামনায় কলাপাতায় করে ভক্তি শ্রদ্ধাভরে গঙ্গাদেবীর পূজা করেন।পরে দেবীর উদ্দেশে ফুল ভাসিয়ে পুরাতন বছরের গ্লানী ভুলে নতুন বছরের শুভ কামনা করেন। 
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, সূর্য উদয়ের আগেই  সাঙ্গু নদীর তীরে ফুল ভাসাতে শতাধিক তঞ্চঙ্গ্যা ও চাকমা শিশু-কিশোর, তরুণ-তরুণী, বিভিন্ন বয়সী নারী-পুরুষের ভিড় জমায়। কেউ কেউ নদীর চরে বসে দলবদ্ধ হয়ে কলাপাতার উপরে নানা রঙের ফুল সাজাচ্ছেন। এর পর দলবদ্ধ হয়ে গঙ্গদেবীর উদ্দেশ্যে পূজা শেষে নদীর পানিতে সেই ফুল ভাসিয়ে দিচ্ছেন এবং কড়জোড়ে নমস্কার করছেন। এদিকে গঙ্গাদেবীর পূজার শেষে সকাল থেকে ঘরে ঘরে ২০ থেকে ৩০ ধরনের সবজি দিয়ে তৈরি করা হচ্ছে ঐতিহ্যবাহী পাজন। নতুন পোশাক পরিধান করে একে অপরের বাসায় পাজন খেতে যাচ্ছেন প্রত্যেকেই।
 
ফুলভাসাতে আসা রনিজ চাকমা, কিরন জ্যোতি চাকমাসহ অনেকে বলেন, পুরোনো সব গ্লানি মুছে দিতে গঙ্গা মায়ের উদেশ্যে আমরা ফুল ভাসিয়ে উৎসবটি পালন করে থাকি।আগামীকাল থেকে যে যার গ্রামে পালন করবে মূল বিঝু। সাঙ্গু নদীর তীর ফুল ভাসাতে আসা ইন্দ্রানী তঞ্চঙ্গ্যা বলেন, খুব ভালো লাগছে। সাঙ্গুর তীরে অনেক দিন পরে আসলাম। এটা আমাদের আনন্দের উৎসব। আমাদের বিশ্বাস পুরাতন বছরটাকে বিদায় দিয়ে নতুন বছরকে গ্রহণ করি। নতুন বছরটা যেন সুখে শান্তিতে কাটাতে পারি।
 
নদীর তীরে পূজা করতে আসা পলাশ তঞ্চঙ্গ্যা জানান, নদীর তীরে ফুল দিয়ে গঙ্গাদেবীকে পূজা করি। আর নতুন বছরটা যাতে সুখে শান্তিতে বাস করতে পারি সেই প্রার্থনায় করি।
দেশকণ্ঠ
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।