• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৯:৫০    ঢাকা সময়: ১৯:৫০

শিল্পা শেট্টি ও রাজ কুন্দ্রার সম্পত্তি বাজেয়াপ্ত

দেশকন্ঠ অনলাইন : আবারও বিপাকে রাজ কুন্দ্রা সঙ্গে শিল্পা শেট্টিও। এই তারকা দম্পাতির ১০০ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। আর্থিক তছরুপের মামলায় শিল্পা শেট্টি ও রাজ কুন্দ্রার সম্পত্তি বাজেয়াপ্ত আদেশ দিয়েছে ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টর)। এই তারকা জুটির ৯৭.৭৯ কোটির স্থাবর, অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে বৃহস্পতিবার ১৮ এপ্রিল। আর্থিক তছরুপ প্রতিরোধ আইন বা পিএমএলএ অ্যাক্ট ২০০২-এর অনুযায়ী একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। সম্পত্তির তালিকায় রয়েছে পুণেয় রাজ কুন্দ্রার বাংলো, শিল্পা শেট্টির জুহুর ফ্ল্যাট। পাশাপাশি রাজ কুন্দ্রার নামে থাকা ইক্যুইটি শেয়ারও রয়েছে। 
 
রাজ-শিল্পার সম্পত্তি বাজেয়াপ্তের ঘটনায় মুখ খুললেন তারকা দম্পত্তির আইনজীবী প্রশান্ত পাটিল। শিল্পা শেট্টি ও রাজ কুন্দ্রার ১০০ কোটি সম্পত্তি বাজেয়াপ্ত প্রসঙ্গে প্রথম স্টেটমেন্ট দিলেন মিস্টার অ্যান্ড মিসেস কুন্দ্রার আইনজীবী প্রশান্ত পাটিল। তাঁর দাবি, রাজ আর শিল্পার বিরুদ্ধে কোনও তথ্য প্রমাণ নেই। প্রশান্ত পাটিল আনুষ্ঠানিকভাবে বলেন, 'আমরা আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করব। আমার ক্লায়েন্টদের স্বাধীনতা ও সম্পত্তি রক্ষার জন্য আর্থিক তছরূপ প্রতিরোধ আইনের বিধানের অধীনে নির্ধারিত প্রয়োজনীয় পদক্ষেপ নেব। প্রাথমিকভাবে আমার ক্লায়েন্ট রাজ কুন্দ্রা এবং মিসেস শিল্পা শেট্টি কুন্দ্রার বিরুদ্ধে কোনও মামলা নেই। বিচারব্যবস্থার উপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে।'
 
আইনজীবী প্রশান্ত পাটিলের সংযোজন, 'আমি বিশ্বাস করি যখন মাননীয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সামনে যখন কথা বলি তখন ন্যহ্য বিচার পাবই। এছাড়াও তদন্ত সংস্থাও আমাদের ন্যায়বিচার দিতে পারবে। আমরা সুষ্ঠ আ স্বচ্ছ তদন্তে ভরসা রাখছি। আমরা সব সময় কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ'। রাজ কুন্দ্রার বিরুদ্ধে বিটকয়েন কেলেঙ্কারির অভিযোগ রয়েছে। ইডির দাবি, রাজ কুন্দ্রা বর্তমানে বিটকয়েন থেকে ১৫০ কোটি টাকা লাভ করেছেন। ইডির কথা অনুসারে, ভেরিয়েবল টেক প্রাইভেট লিমিটেড সারা দেশে বিনিয়োগকারীদের রিটার্নের লোভ দেখিয়ে, ৮০ হাজারের বেশি বিটকয়েন জমা করে।
 
২০১৮ সালের শুরুতে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ২০০০ কোটি টাকার বিটকয়েন কেলেঙ্কারি মামলায় রাজ কুন্দ্রাকে জিজ্ঞাসাবাদ করেছিল। ইডির এক আধিকারিক তখন বলেছিলেন রাজ কুন্দ্রাকে থানে ক্রাইম ব্রাঞ্চে নথিভুক্ত করা মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। অফিসার তখন বলেছিলেন যে শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রার কেলেঙ্কারিতে কোনও ভূমিকা আছে কিনা বা তিনি এই ঘটনার শিকার কিনা তা পরিষ্কার নয়। কিন্তু, এখন যেভাবে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে তাতে রাজ কুন্দ্রার সমস্যা বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।
 
জানা গিয়েছে, দিল্লি ও মহারাষ্ট্র পুলিশের কাছে ভ্য়ারিয়েবল টেক প্রাইভেট লিমিটেড নামক একটি সংস্থার বিরুদ্ধে একাধিক এফআইআর দায়ের হওয়ার পরই ইডি তদন্ত শুরু করে। মামলায় নাম জড়ায় অমিত ভরদ্বাজ, অজয় ভরদ্বাজ, সিম্পি ভরদ্বাজ ও মহেন্দর ভরদ্বাজের।  অভিযোগ, এই অভিযুক্তরা বিটকয়েনের মাধ্যমে বিপুল টাকা আদায় করেছিল। রাজ কুন্দ্রার কাছে থাকা ওই ২৮৫টি বিটকয়েনের বর্তমান মূল্য ১৫০ কোটি টাকারও বেশি।
 
এর আগে ২০২৩ সালের ডিসেম্বর মাসে ইডি তল্লাশি চালিয়ে সিম্পি ভরদ্বাজ, নিতিন গৌর ও নিখিল মহাজনকে গ্রেফতার করা হয়েছিল। মূল অভিযুক্ত অজয় ভরদ্বাজ ও মহেন্দ্র ভরদ্বাজ এখনও পলাতক। আগেই ৬৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি। এবার রাজ কুন্দ্রা-শিল্পা শেট্টির ৯৭.৭৯ কোটি টাকা বাজেয়াপ্ত করা হল।
দেশকণ্ঠ//
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।