• সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০০:০২    ঢাকা সময়: ১০:০২

প্রবাসীরা এপ্রিলের প্রথম ১৯ দিনে ১২৮ কোটি ডলার পাঠিয়েছে

  • বাণিজ্য       
  • ২১ এপ্রিল, ২০২৪       
  • ১৯
  •       
  • ০২:৩৫:৪১

দেশকন্ঠ অনলাইন :  চলতি মাসের প্রথম ১৯ দিনে দেশে ১২৮ কোটি ১৫ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এই হিসাবে প্রতিদিন গড়ে দেশে এসেছে ৬ কোটি ৭৪ লাখ ডলার। প্রতিবছর ঈদ উপলক্ষে বাড়তি আয় আসার প্রবণতা লক্ষ করা গেলেও এবার তেমনটা দেখা যায়নি। ২১ এপ্রিল রোববার  প্রবাসী আয়সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এপ্রিল মাসের প্রথম ১৯ দিনে দেশে এসেছে ১২৮ কোটি ১৫ লাখ ১০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১০৮ কোটি ৮১ লাখ ডলার এসেছে। আর রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলো ১১ কোটি ডলার, বিশেষায়িত একটি ব্যাংক ৭ কোটি ৯০ লাখ ডলার ও বিদেশি ব্যাংকগুলো ৩৯ লাখ ৩০ হাজার ডলার এনেছে।

গত মার্চ মাসের প্রথম ১৯ দিনে এসেছিল ১২২ কোটি ১৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। সে হিসাবে চলতি মাসে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া জানুয়ারিতে ২১০ কোটি ডলার ও ফেব্রুয়ারিতে ২১৬ কোটি ৬০ লাখ ডলার দেশে এসেছিল। গত ২০২২-২৩ অর্থবছরে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ ডলারের প্রবাসী আয় আসে। এর আগের ২০২১-২২ অর্থবছরে আয় আসে ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ ডলার। ২০২০-২১ অর্থবছরে প্রবাসী আয় আসে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলার, যা এখন পর্যন্ত এক অর্থবছরে আসা সর্বোচ্চ
দেশকন্ঠ //

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।