• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৫:২৪    ঢাকা সময়: ১৫:২৪

মানবাধিকার লঙ্ঘন, ইসরাইলি সামরিক ইউনিটের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ইঙ্গিত

দেশকন্ঠ অনলাইন : যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইলের এক সামরিক ইউনিটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিয়েছে। এদিকে ইসরাইলি প্রধানমন্ত্রী ওয়াশিংটনের এমন পদক্ষেপের কঠোর নিন্দা জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র বিভাগ পশ্চিম তীরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত ইসরাইলের একটি ইউনিটকে সামরিক সহায়তা বন্ধের সুপারিশ করেছে- এমন প্রতিবেদনের ব্যাপারে ইতালিতে জানতে চাইলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ ধরনের পদক্ষেপের ইঙ্গিত দেন।

ইসরাইলের দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গ্রুপ হামাসের চালানো ৭ অক্টোবরের নজিরবিহীন হামলার আগে মানবাধিকার লঙ্ঘনের এসব অভিযোগ আসে।

বিস্তারিত কিছু উল্লেখ না করে ব্লিঙ্কেন বলেন, তার বিভাগ মানবাধিকার লঙ্ঘন করা বিদেশি নিরাপত্তা বিভিন্ন ইউনিটকে সামরিক সহায়তা পাঠানো নিষিদ্ধ করা আইনের আওতায় তদন্ত করছে।

তারপর তিনি আরো বলেন, ‘আমি মনে করি, এটা বলা ন্যায় সঙ্গত যে- আপনারা  খুব শিগগিরই এর ফলাফল দেখতে পাবেন।’ ২০২২ সালের শেষের দিকে মার্কিন পররাষ্ট্র বিভাগ ইসরাইলে থাকা তাদের দূতাবাসের কর্মীদের পশ্চিম তীরে ইসরাইলি সেনাবাহিনীর নেটজাচ ইহুদা ব্যাটালিয়নের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তের নির্দেশ দেয়।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।