• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:১৬    ঢাকা সময়: ১৭:১৬

নিজেই যেভাবে পরিষ্কার করবেন ঘরের এসি

দেশকন্ঠ অনলাইন : এই তাপপ্রবাহে এসির ভেতরে যারা আছেন, তারাই একটু স্বস্তির নিশ্বাস নিতে পারছেন। আজকাল বেশিরভাগ মানুষই স্প্লিট এসি ব্যবহার করে। তবে একটানা এসি চালানোর কারণে এতে ময়লা জমে বেশি।

সব সময় তো আর লোক ডেকে এসির মেশিন পরিষ্কার করানো সম্ভব হয় না। সেক্ষেত্রে নিজেই হাত লাগাতে পারেন। বাড়িতে নিজেই কীভাবে স্প্লিট এসি পরিষ্কার করবেন, চলুন জেনে নেয়া যাক টিপস-

এসি পরিষ্কার করার সময় একটু সতর্ক থাকা প্রয়োজন। নির্দিষ্ট সময়ান্তর এয়ার কন্ডিশন পরিষ্কার না করলে মেশিনের ওপর চাপ পড়ে। এমনকি এসি খারাপও হয়ে যেতে পারে। অর্থাৎ কুলিং সিস্টেম নষ্ট হয়ে যেতে পারে। তাই নিয়মিতভাবে এসির মেশিন পরিষ্কার করা দরকার।

এসি পরিষ্কারের সময় কী কী করবেন?

সরঞ্জাম গুছিয়ে নিন

এসি পরিষ্কার করার আগে মেশিন বন্ধ করে সুইচ বোর্ড থেকে প্লাগ খুলে নেয়া দরকার। পরিষ্কার করার আগে হাতে গ্লাভস পরে নিন। সঙ্গে রাখুন নরম কাপড়। যদি এসি মেশন অনেক উঁচুতে লাগানো থাকে তাহলে মই প্রয়োজন।

ধাপে ধাপে পরিষ্কার করুন

প্রথমে এসি মেশিনের জালি ব্রাশ বা নরম কাপড় দিয়ে ঘষে সাবান পানি দিয়ে পরিষ্কার করতে হবে।

এসি মেশিনের নেট পরিষ্কার

এসি মেশিনের নেট পরিষ্কার করাও খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আপনি ব্লোয়ার বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে পারেন। ওই নেট অংশে ভ্যাকুয়াম ক্লিনার বা ব্লোয়ার চালিয়ে ধরে রাখলে হাওয়ার তীব্রতায় ধুলোময়লা বেরিয়ে যাবে।

এসি মেশিনের বাইরের অংশ পরিষ্কার করুন

এয়ার কন্ডিশনার মেশিন বাইরে থেকেও পরিষ্কার রাখা প্রয়োজন। তাই এসি মেশিনের বাইরের অংশেও ময়লা থাকলে তা ঝেড়ে মুছে পরিষ্কার করে নিন।

এসির বাইরের অংশের নোংরা পরিষ্কার করার জন্য হোয়াইট ভিনেগার ব্যবহার করতে পারেন। এজন্য একটি মগে পরিষ্কার পানি নিয়ে তার মধ্যে হোয়াইট ভিনেগার মিশিয়ে সেই মিশ্রণ একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ওই মিশ্রণ দিয়েই এসি মেশিনের বাইরের অংশ পরিষ্কার করুন।

সতর্কতা
পরিষ্কার করার সঙ্গে সঙ্গেই এসি চালিয়ে দেখতে যাবেন না। অন্তত এক ঘণ্টা ভালোভাবে মেশিন শুকিয়ে নিতে দিন। তারপর এসি চালিয়ে দেখুন সব ঠিক আছে কি না।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।