• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৪৫    ঢাকা সময়: ২৩:৪৫

মহাকাশে নভোচারী পাঠাচ্ছে বোয়িং

দেশকন্ঠ অনলাইন : বহু বছর ধরে বাধা পাওয়ার পর অবশেষে আন্তর্জাতিক স্পেস স্টেশনে নভোচারী পাঠাতে যাচ্ছে বোয়িং। বোয়িংয়ের স্টারলাইনার নামক ক্যাপসুল এই প্রথম মানুষকে মহাকাশে পাঠাচ্ছে। ক্যাপসুলে নাসার দুইজন পাইলট থাকবেন, যারা এক সপ্তাহ মহাকাশে থাকার সময় ক্যাপসুলটির দেখভাল করবেন। খবর এপির।

স্পেস শাটল কার্যক্রম বন্ধ করার পর নাসা মহাকাশে মানুষ পাঠাতে কোম্পানিগুলোর দ্বারস্থ হয়। এখন পর্যন্ত ইলন মাস্কের স্পেসএক্স নয়বার নাসার নভোচারীদের মহাকাশে পাঠিয়েছে, আর বোয়িং মাত্র দুইবার পরীক্ষামূলক উড্ডয়ন ঘটিয়েছে।

বোয়িংয়ের প্রোগ্রাম ম্যানেজার মার্ক নাপি হতাশা প্রকাশ করে বলেন, আমরা যদি আরেকটু এগিয়ে থাকতাম! যাই হোক, অবশেষে আমরা পেরেছি।

আগামী সোমবার (২০ মে) রাতে ক্যাপসুলটি মহাকাশের উদ্দেশ্যে পৃথিবী ত্যাগ করবে। সফল হলে নাসা বোয়িং অথবা স্পেসএক্সের মধ্য থেকে যেকোনো একটিকে মহাকাশ অভিযানের জন্য বেছে নেবে।
দেশকন্ঠ//

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।