• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:৩৩    ঢাকা সময়: ০২:৩৩

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি

  • শিল্প-সাহিত্য       
  • ০৮ জুন, ২০২৪       
  • ৩১
  •       
  • A PHP Error was encountered

    Severity: Notice

    Message: Undefined offset: 1

    Filename: public/news_details.php

    Line Number: 60

    Backtrace:

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/views/public/news_details.php
    Line: 60
    Function: _error_handler

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/controllers/Public_view.php
    Line: 72
    Function: view

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/index.php
    Line: 315
    Function: require_once

দেশকন্ঠ অনলাইন : বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি উঠেছে বাংলা সংস্কৃতি বলয়ের সম্মেলন থেকে। ভারত ও বাংলাদেশসহ বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাঙালি শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিপ্রেমিদের এই সংগঠনের ঢাকা সংসদের প্রথম সম্মেলন থেকে সংস্কৃতিজনরা এ দাবি জানান। গত শুক্রবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোক প্রজ্বলন করে এই সম্মেলনের প্রথম পর্বের উদ্বোধন করেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়।

এসময় প্রখ্যাত বাউলশিল্পী কাজল দেওয়ানসহ দেশের সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। সম্মেলনের দ্বিতীয় পর্বে ছিল বাংলা সংস্কৃতি বলয়ের মুখপত্র বাসব’র মোড়ক উন্মোচন। সংগঠনের ঢাকা সংসদের সভাপতি শাহিদুল হাসান খোকনের সভাপতিত্বে মোড়ক উন্মোচন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ফরহাদ হোসেন সংগ্রাম ও মীর মোস্তাক আহম্মেদ রবি, বাংলা সংস্কৃতি বলয়ের বিশ্ব কমিটির সভাপতি সেবক ভট্টাচার্য, সাধারণ সম্পাদক কাজী মাহতাব সুমনসহ বিশিষ্টজনরা।

সম্মেলনের উদ্বোধন করে বরেণ্য সাংস্কৃতিক সংগঠক, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, সংস্কৃতিকে কখনো ভাগ করা যায় না। ভারত-বাংলাদেশ কাঁটাতারের বেড়ায় দ্বিখণ্ডিত হলেও ভাষা ও সংস্কৃতিকে কখনো দ্বিখণ্ডিত করা যাবে না। নজরুল, রবীন্দ্রনাথকে কখনো ভাগ করা যাবে না।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. শাম্মী আহমেদ বলেন, জাতিসংঘে কাজ করতে গিয়ে দেখেছি অন্যান্য দেশের ভাষার  তুলনায় আমাদের বাংলাভাষা অনেক সমৃদ্ধ। এ ভাষার শিল্প, সাহিত্য ও সমৃদ্ধ ইতিহাস রয়েছে। আমরাই একমাত্র জাতি যারা নিজেদের ভাষার অধিকারের জন্য জীবন দিয়েছি। আমরা বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা হিসেবে ঘোষণা করার দাবি জানাচ্ছি।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।