• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:৪৮    ঢাকা সময়: ০২:৪৮

টাইব্রেকার রোমাঞ্চে ভেনেজুয়েলাকে হারিয়ে সেমিতে কানাডা

  • ক্রীড়া       
  • ০৬ জুলাই, ২০২৪       
  • ২৯
  •       
  • ২৩:৫৯:৫৪

দেশকন্ঠ অনলাইন : কোপা আমেরিকার এবারের আসরে কোয়ার্টার ফাইনাল হয়ে উঠেছে রুদ্ধশ্বাস লড়াইয়ের মঞ্চ। ম্যাচ গড়াচ্ছে টাইব্রেকারে। আর্জেন্টিনা-ইকুয়েডর মহারণের পর এবার ভেনেজুয়েলা-কানাডা ম্যাচও নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতার পর গড়ালো পেনাল্টি শুটআউটে। তাতে ৪-৩ ব্যবধানে জিতে ভেনেজুয়েলাকে বিদায় করে সেমি-ফাইনালের টিকিট কাটলো কানাডা।

আজ শনিবার (৬ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হওয়া ম্যাচে বল দখলের লড়াইয়ে দুই দলই প্রায় সমানে সমান লড়ে যায়। ভেনেজুয়েলার ৫৫ শতাংশ বল দখলের বিপরীতে ৪৫ শতাংশ সময় বল দখলে রাখে কানাডা। ভেনেজুয়েলা ১৬টি শট নিয়ে মাত্র ৩টি লক্ষ্য রাখতে পারে। যার একটি জাল খুঁজে নেয়। বিপরীতে কানাডাও সমান সংখ্যক শট নিয়ে ৭টি লক্ষ্যে রেখে ১টিতে নিশানা ভেদ করে।

টাইব্রেকারে প্রথম শটে গোল করে ভেনেজুয়েলা ও কানাডা। দ্বিতীয় শটে দুই দলই মিস করে। তৃতীয় শটে আবার জাল খুঁজে নেয় দুই দল। চতুর্থ শটে আবার মিস করে উভয়েই। পঞ্চম শটে লক্ষ্যভেদে করে দুই দলই। ষষ্ঠ শটে মিস করেন ভেনেজুয়েলার উইকার অ্যাঞ্জেল। পরের শটে জাল খুঁজে নিয়েই উল্লাসে মেতে ওঠে কানাডা।

এর আগে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে যায় কানাডা। একের পর এক আক্রমণে তারা কাঁপিয়ে দেয় ভেনেজুয়েলার দূর্গ। তবে লক্ষ্য রাখতে পারেনি। দ্বাদশ মিনিটেই পরপর দুটি মিস করেন কানাডার জোনাথন দেভিড ও কাইল লরিন।

আক্রমণের জের ধরেই ত্রয়োদশ মিনিটে এগিয়ে যায় কানাডা। মাঠের ডান প্রান্ত ধরে বল নিয়ে এগিয়ে ডান পায়ের দুর্দান্ত শটে জাল খুঁজে নেন জ্যাকব শাফেলবার্গ। গোল পেয়ে উজ্জিবীত হয়ে ওঠে কানাডা। তবে জাল আর খুঁজে পায়নি। ভেনেজুয়েলাও ছিল নিজেদের ছায়া হয়ে। ফলে এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় কানাডা।

বিরতির পর নেমে গোছালো ফুটবল খেলতে থাকে ভেনেজুয়েলা। নিজেদের রক্ষণ সামলে আক্রমণ করে যায় তারা। ফলাফল পায় হাতেনাতে। ৬৪তম মিনিটে তাদেরকে সমতায় ফেরান সালোমন রন্দন। জন আরামব্রুর দ্রুতগতির বলটা ধরে বক্সের মাঝ থেকে ডান পায়ের উঁচু শটে জাল খুঁজে নেন রন্দন।

এরপর দুই দলই আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে। তিন পয়েন্ট পাওয়ার জন্য আক্রমণ-পাল্টা আক্রমণে জমিয়ে তোলে ম্যাচ। তবে দুই গোলরক্ষকের দৃঢ়তায় আর গোলের দেখা পায়নি কোনো দলই। ম্যাচ গড়ায় পেনাল্টিতে। তাতে বাজিমাত করে দেয় কানাডা।

সেমি-ফাইনালে কানাডা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। প্রথম সেমি-ফাইনালে টাইব্রেকারে ইকুয়েডরকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে সেমিতে পৌঁছেছে লিওনেল স্কালোনির দল। আগামী ১০ জুলাই সকাল ৬টায় ফাইনাল ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে কানাডা।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।