• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:৪০    ঢাকা সময়: ২১:৪০

সারাদেশে ইলিশ আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ

দেশকন্ঠ অনলাইন : সারাদেশে ইলিশ আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আজ মধ্যরাত থেকে। তাই শেষ মুহূর্তে মাছের বাজারে ভীড় জমিয়েছেন ব্যবসায়ী ও সাধারণ ভোক্তারা। সরবরাহ কম থাকায় চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশসহ বিভিন্ন ধরনের সাগরের মাছ। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তারা।আজ শনিবার (১২ অক্টোবর) সকালে বাগেরহাটের বিভিন্ন বাজার ঘুরে চড়া মূল্যে মাছ বিক্রি করতে দেখা যায়।

প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার জন্য “মা ইলিশ সংরক্ষণ অভিযান- ২০২৪”র অংশ হিসেবে আগামীকাল ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।

যার ফলে শনিবারই ছিল মাছ ক্রয় ও বিক্রয়ের শেষ দিন। শেষ দিনে দক্ষিণাঞ্চলের প্রধান পাইকারি মাছের আড়ৎ শহরের কেবি বাজারে ব্যবসায়ী ও সাধারণ ভোক্তাদের উপচেপড়া ভীড় দেখা যায়। শেষ দিন হওয়ায় বাধ্য হয়ে চড়া দামে ইলিশ কিনছেন ভোক্তারা।

এদিন কেজি ওজনের ইলিশ ২২শ’ থেকে ২৩শ’ টাকা কেজি, ৫-৬টায় কেজি এই ইলিশ ৬শ’ থেকে ৮শ’ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর বাইরে সাগরের চ্যালা, রুপচাঁদা, জাবা, লাখ্যা, ভেটকিসহ বিভিন্ন মাছও চড়া দামে বিক্রি হচ্ছে।

জেলে ও ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কম থাকায় দাম বেশি। তবে, হঠাৎ করে মাছের মূল্য বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।