• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:৫৯    ঢাকা সময়: ২৩:৫৯

৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিক

  • ক্রীড়া       
  • ২২ অক্টোবর, ২০২৪       
  •       
  • ১৯:০৪:১৬

দেশকন্ঠ অনলাইন :  প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৬ হাজার রানের এলিট ক্লাবে নাম লিখিয়েছেন মুশফিকুর রহিম।মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক।

এই টেস্ট খেলতে নামার আগে ৯২ ম্যাচে ১১টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৩৮.৪৫ গড়ে ৫৯৬১ রান করেছিলেন মুশফিক। ৬ হাজার রান থেকে ৩৯ রান দূরে ছিলেন তিনি।

ম্যাচের প্রথম ইনিংসে ১১ রানে আউট হন মুশফিক। ফলে ৬ হাজার রান পূর্ণ করতে ২৮ রান প্রয়োজন পড়ে তার। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৩১ রানে অপরাজিত আছেন তিনি। এই ইনিংস খেলার পথে টেস্টে বাংলাদেশের প্রথম ও বিশে^র ৭৪তম ব্যাটার হিসেবে ৬ হাজার রানের মালিক হন এই ডান-হাতি অভিজ্ঞ ব্যাটার। টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডও মুশফিকের।  

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এ পর্যন্ত ৯৩ ম্যাচের ১৭২ ইনিংসে মুশির ঝুলিতে আছে ৬০০৩ রান।  

মুশফিকের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৭০ ম্যাচে ১০টি শতক ও ৩১টি অর্ধশতকে ৫১৩৪ রান করেছেন তামিম।

তালিকার তৃতীয়স্থানে আছেন সাকিব আল হাসান। ৭১ ম্যাচে ৫টি শতক ও ৩১টি অর্ধশতকে ৪৬০৯ রান আাছে সাকিবের।

১৩টি সেঞ্চুরি ও ১৯টি হাফ-সেঞ্চুরিতে ৬৬ ম্যাচে ৪২৬৯ রান নিয়ে চতুর্থ স্থানে আছেন মোমিনুল হক।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।