• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:৩০    ঢাকা সময়: ০০:৩০

ভিনিসিয়াসের হ্যাটট্রিকে রিয়ালের জয় শীর্ষস্থান ধরে রেখেছে ভিলা

  • ক্রীড়া       
  • ২৩ অক্টোবর, ২০২৪       
  •       
  • ১৯:৫৮:৪৮

দেশকন্ঠ অনলাইন : পিছিয়ে পড়েও ভিনিসিয়াস জুনিয়রের হ্যাটট্রিকে বরুসিয়া ডর্টমুন্ডকে ৫-২ গোলে বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন্স লিগে জয়ে ফিরেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এদিকে বোলোনিয়াকে ২-০ গোলে হারিয়ে তিন ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে এ্যাস্টন ভিলা।

দুই গোলে পিছিয়ে থেকেও সান্তিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াসের তিন গোলে রিয়ালের দাপুটে জয় নিশ্চিত হয়। গত আসরের ফাইনালে এই ডর্টমুন্ডকে ২-০ গোলে পরাজিত করে শিরোপা জয় নিশ্চিত করেছিল গ্যালাকটিকোরা। প্রথমার্ধে ডনিয়েল মালেন ও জেমি গিটেন্সের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল সফরকারী ডর্টমুন্ড।

২৪ বছর বয়সী ভিনিসিয়াস ম্যাচ শেষে বলেছেন, ‘বিরতির সময় আমরা যখন দুই গোলে পিছিয়ে থেকে ড্রেসিংরুমে গিয়েছি তখন সবাই নিশ্চুপ ছিল। কিন্তু আমরা কোচ কার্লো আনচেলত্তির কথা শুনেছি এবং তার একটি সহজ বিষয়ের সাথে সহমত পোষন করেছি, আমরা যদি দ্রুত গোল করতে পারি তবে লড়াইয়ে ফিরে আসবো এবং আবারো জয়ের ধারায় ফিরতে পারবো।’

১৫ বারের রেকর্ড চ্যাম্পিয়নরা এন্টোনিও রুডিগার ও ভিনির গোলে দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফিরে। এরপর লুকাস ভাসকুয়েজ ৮৩ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন। শেষ ১০ মিনিটে ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস আরো দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেন।

গত ম্যাচে লিলির বিপক্ষে হতাশাজনক পরাজয়ের পর মাদ্রিদ ১৬তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পথে এগিয়ে যাবার লক্ষ্যে জয়ের ধারায় দ্রুত ফিরতে চেয়েছিল। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে মাদ্রিদ এখন টেবিলের নবম স্থানে রয়েছে। ৩০ মিনিটে সেরহু গুইরাসির পাসে মালেন ডর্টমুন্ডকে এগিয়ে দেন। চার মিনিট পর গিটেন্স ব্যবধান দ্বিগুন করেন। ৬০ মিনিটে কিলিয়ান এমবাপ্পের ক্রস থেকে শক্তিশালী হেডে এক গোল পরিশোধ করেন রুডিগার। দুই মিনিট পর ভিনিসিয়াস রিয়ালের হয়ে সমতা ফেরান। এরপর ডর্টমুন্ডের বেশ কিছু শট রুখে দিয়ে মাদ্রিদকে রক্ষা করেছেন গোলরক্ষক থিবো কুর্তোয়া। ৮৩ মিনিটে ভাসকুয়েজের গোলে প্রথমবারের মত ম্যাচে এগিয়ে যায় মাদ্রিদ। ৮৬ ও ৯৩ মিনিটে পরপর দুই গোল করে হ্যাটট্রিক পূরণ করেন ভিনিসিয়াস।

ঘরের মাঠে ইউক্রেনিয়ান শাখতার দোনেস্ককে ১-০ গোলে পরাজিত করে জয়ের ধারায় রয়েছে আর্সেনাল। এমিরেটস স্টেডিয়ামে গ্যাব্রিয়েল মার্টিনেলি বামদিক থেকে কাট করে শট নিলে তা পোস্টে লেগে গোলরক্ষক ডিমিত্রো রিজনিকের আত্মঘাতি গোলে পরিণত হয়। ৭৭ মিনিটে পেনাল্টির সুযোগ হাতছাড়া করেন লিনড্রো ট্রোসার্ড। এনিয়ে এবারের আসরে তিন ম্যাচে দ্বিতীয় জয় নিশ্চিত করলো আর্সেনাল।

প্রিমিয়ার লিগের আরেক দল এ্যাস্টন ভিলা ৪১ বছর পর ইউরোপীয়ান ফটুবলের সর্বোচ্চ আসরে পৌঁছানোর পর তিন ম্যাচে তৃতীয় জয় নিশ্চিত করে বেশ দাপটের সাথে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে।

গানার্স বস উনাই এমেরি বলেছেন, ‘আমরা বেশ গুরুত্বের সাথে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচগুলো খেলছি। দলের সবাই বেশ মনোযোগী আছে। দলও ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।’

ভিলা পার্কে বিরতির পর ১০ মিনিটে জন ম্যাকগিন গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন। ৬৪ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন জন ডুরান। এই জয়ে তিন ম্যাচে সম্ভাব্য ৯ পয়েন্ট অর্জন করে টেবিলের শীর্ষে রয়েছে আর্সেনাল। এখনো পর্যন্ত এই তিন ম্যাচে কোন গোল হজম করেনি গানার্সরা।  

তুরিনে স্টপেজ টাইমে এল বিলার তোরের গোলে স্টুটগার্ট ১-০ ব্যবধানে জুভেন্টাসকে পরাজিত করেছে। ৮৪ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগে বাধ্য হন জুভেন্টাসের ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডানিলো। এ সময় প্রাপ্ত পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন এনজো মিলিয়ট। কিন্তু ৯২ মিনিটে তোরে আর কোন ভুল করেননি। তার গোলেই স্টুটগার্টের জয় নিশ্চিত হয়।

সান সিরোতে ১০ জনের ক্লাব ব্রাগকে ৩-১ গোলে পরাজিত করেছে এসি মিলান। পিএসভি এইনডোভেনের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে পিএসজি। মোনাকো ঘরের মাঠে রেড স্টার বেলগ্রেডকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে।
দেশকন্ঠ//

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।