• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০২:৪৮    ঢাকা সময়: ১২:৪৮
মিথ্যাগুলোর নন্দন মুখশ্রী এবং অলৌকিক আগন্তুক

এবারও একুশের বইমেলায় দর্পণ কবীরের দুটি বই

দেশকন্ঠ প্রতিবেদন : এবারও অমর একুশের বইমেলায় থাকছে কবি ও কথা সাহিত্যিক দর্পণ কবীরের দুটি বই। মিথ্যাগুলোর নন্দন মুখশ্রী নামক কাব্যগ্রন্থ বের করছে অনুস্বর পাবলিশার্স এবং অলৌকিক আগন্তুক নামক কিশোর উপন্যাস বের করছে অনন্যা প্রকাশনী। এই কাব্যগ্রন্থের প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা এবং অলৌকিক আগন্তুক এর প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। বইমেলায় কিশোর উপন্যাসটি পাওয়া যাবে অনন্যার স্টলে এবং কাব্যগ্রন্থটি পাওয়া যাবে মুক্তধারা নিউইয়র্কের স্টলে। দর্পণ কবীরের এটি ষষ্ঠ কাব্যগ্রন্থ এবং দ্বিতীয় কিশোর উপন্যাস। উল্লেখ্য, মিথ্যাগুলোর নন্দন মুখশ্রী কাব্যগ্রন্থটি কলকাতা থেকে বের করছে একুশ শতক প্রকাশনী।
 
 
দর্পণ কবীর একজন প্রেমের কবি। তিনি ছড়া ও কবিতা লেখা দিয়ে সাহিত্য চর্চার শুরু করেন। ১৯৯১ সালে তার প্রথম ছড়ার বই-ধপাস প্রকাশিত হয়। প্রথম কাব্যগ্রন্থ-কষ্টের ধারাপাত প্রকাশিত হয় ২০০০ সালে। এরপর আকাশ আয়না (২০১২), বসন্ত নয় অবহেলা (২০১৬), গল্পটার নাম নেই (২০২০), আশ্চর্য দুঃখগুলো কষ্ট হয়নি (২০২২) প্রকাশিত হয়। এ ছড়া দর্পণ কবীরের ১০টি উপন্যাস, একটি কিশোর উপন্যাসসহ কিশোর গল্প এবং রোমান্টিক গল্পের বই বেরিয়েছে। 
 
দর্পণ কবীরের জন্ম নারায়ণগঞ্জ শহরে। ১৯৯১ সালের শুরুর দিকে সাংবাদিকতায় সম্পৃক্ত হন। শিশু বয়স থেকে ছড়া-কবিতা লেখার চর্চা শুরু। লেখালেখির বিভিন্ন শাখায় ক্রমেই ছড়িয়ে পড়ে তার শৈল্পিক বিচরণ। সব্যসাচি হাতে ছড়া-কবিতা, গল্প ও উপন্যাস হয়ে ওঠে তার কাছে নৈমত্তিক। এক সময় গান লিখে গীতিকারের পালক জড়িয়েছেন নিজের নামের পাশে। 
 
 
কবি দর্পণ কবীর জানান, পশ্চিম বঙ্গ থেকে আমার কাব্যগ্রন্থটি বের হচ্ছে। প্রকাশনী একুশ শতক। শেষ সময়ে প্রচ্ছদ, তাই বুঝি নামের ভুল! দর্পণ হয়েছে দর্পন। চাঁদের যেমন কলঙ্ক! কবিতা যারা ভালবাসেন, তারা কলকাতার বইমেলায় একুশ শতকের স্টলে বইটি পাবেন। কিনলে ঠকবেন না, সাহস নিয়েই বলছি।
 
দর্পণ কবীরের নক্ষত্রের ফুল নামে একটি গানের সিডি বের হয় ২০১৬ সালে। বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, সুবীর নন্দী, সৈয়দ আব্দুল হাদী ও ভারতের শুভমিতা ব্যানার্জী। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন পশ্চিম বাংলার অনুম জালটা, নচিকেতা চক্রবর্তী, শ্রীকান্ত আচার্য, শুভমিতা ব্যানার্জী, রাঘব চ্যাটার্জী, রূপঙ্কর বাগচী, লোপামুদ্র মিত্র, অনেস্বা, মেখলা প্রমুখ। 
  
প্রবাসে তিনি সাংবাদিকতা পেশায় সংযুক্ত থাকেন। তিনি অনলাইন নিউজপোর্টাল দেশকণ্ঠ-এর প্রতিষ্ঠাতা সম্পাদক। দর্পণ কবীর নিউইর্য়কভিত্তিক নিউজ পোর্টাল এডিটরস ফোরামের সভাপতি। আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাবের সাবেক সভাপতি।
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।