• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১০:১৮    ঢাকা সময়: ২০:১৮
বিপুল উপস্থিতিতে উৎসবমুখর আয়োজন

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন

  • মতামত       
  • ২০ ফেব্রুয়ারি, ২০২৩       
  • ৪২
  •       
  • ২১:৩০:২০

 

অনিন্দ্য আরিফ দিব্য : তখনও অনেকের চোখে-মুখেই ঘুমঘুম ভাব। ভোরের আলো স্পর্শ করেনি। কিছুটা কুয়াশাচ্ছন্ন চারদিক। ঘড়ির কাঁটায় ৫টা ছুঁই ছুঁই। ঠিক সে-সময়ে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার ম্যারাথনপ্রেমীদের পদচারণায় মুখরিত। উদ্বোধন আয়োজনকে জম্পেশ করতে মঞ্চ থেকে বেলুন উড়ানোর প্রস্তুতি চলছে। আনুষ্ঠানিকতা শেষে ঘোষণা হলো একটু পরেই শুরু ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩’। ঠিক এমন আবহে শুরু হয়েছে এবারের তৃতীয় আসরের। এবারের আসরেও উল্লেখযোগ্য সংখ্যক দেশি-বিদেশি ম্যারাথন দৌড়বিদ অংশ নিয়েছে।
 
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এ ম্যারাথনে অংশ নিয়েছে দেশি-বিদেশি ২ হাজার ১৬৩ দৌড়বিদ। এবারের আসরের মূল লক্ষ্য ছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে বাঙালি জাতিসত্তার ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপন এবং যুবসমাজকে স্বাস্থ্যসম্মত জীবনধারায় উদ্বুদ্ধ করা।
 
বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ উদ্বেধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি এবং ছিলেন আয়োজন সংশ্লিষ্ট কর্মকর্তারা। অতিথিদ্বয় কাকডাকা ভোরে বেলুন উড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২৩-এর উদ্বোধন করেন।
 
মুজিব শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ২০২১ সালে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন’-এর সূচনা হয়। ২০২২ সালেও এ ধারাবাহিকতা বজায় রেখেছে আয়োজকরা। গত ২০ জানুয়ারি সকাল সাড়ে ৫টায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার হতে শুরু হয়ে ৩০০ ফুট রাস্তা হয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করে এবং একই রাস্তায় দিয়ে পুনরায় ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারেই শেষ হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের মূল দৈর্ঘ্য ছিল ৪২.১৯৫ কিলোমিটার। হাফ ম্যারাথন ২১.০৯৭ কিলোমিটার।
 
ম্যারাথনের তৃতীয় আসরে কেনিয়া, ইথিওপিয়া, মরক্কো, ইউক্রেন, রুয়ান্ডা, লিথুনিয়া এবং উগান্ডা থেকে ৩৮ এলিট দৌড়বিদ এবং ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও মালদ্বীপ থেকে ৪৩ সাফ দৌড়বিদ অংশগ্রহণ করেন। বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে ৫৩২ এবং হাফ ম্যারাথনে ১ হাজার ৫৫০ দৌড়বিদ অংশগ্রহণ করেন। ম্যারাথনে অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, চীন, জাপান, নেদারল্যান্ডস এবং নরওয়ের দৌড়বিদরা।
 
ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল এবং হাফ ম্যারাথনে ২১ পুরুষ এবং ১৭ মহিলা অংশগ্রহণ করেন। এছাড়া সাফ দৌড়বিদদের মধ্যে ফুল এবং হাফ ম্যারাথনে ২৩ পুরুষ এবং ২০ মহিলা অংশগ্রহণ করেন। ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো। ফুল ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাঙ্গরিয়া ভিক্রম বারাতসিন এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুষ্পা ভান্ডারি। হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মরক্কোর আব্দিল আজিজ বাঘাজি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন উগান্ডার রিস্পা চিরোপ। হাফ ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন ভারতের অভিষেক পাল এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন ভারতের রেশমা দত্ত কিভেত। ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মো. আল আমিন এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন পাপিয়া খাতুন। হাফ ম্যারাথনে বাংলাদেশিদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন এম এলাহি সরদার এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন সুস্মিতা ঘোষ।
 
সমাপনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩-এর প্রধান উপদেষ্টা ও সেনাবাহিনীপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, দৈনিক বাংলার প্রকাশক ও পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা, অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকর্তারা, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
ম্যারাথন কমিটির প্রধান উপদেষ্টা সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ সমাপনী বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেই সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ আয়োজন এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘তৃতীয় বঙ্গবন্ধু ম্যারাথনে যারা সফলভাবে দৌড় সম্পন্ন করেছেন, তাদের সবাইকে আমার শুভেচ্ছা।’ সবশেষে বিজয়ীদের মধ্যে পুরস্কৃত করেছেন মঞ্চ সভাসদ। ততক্ষণে নীল আকাশে সূর্যের লাল রশ্মি ছড়িয়ে পড়েছে অনুষ্ঠান মঞ্চসহ আশপাশের সব অঞ্চলে। দীর্ঘ প্রায় ৫ ঘণ্টা লম্বা ম্যারাথন শেষে বিজয়ীদের চোখে-মুখে আনন্দের হাসি, অনেকের চোখে তখন রাজ্যের ঘুম আর আয়োজকদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের সফল 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।