• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০০:২৫    ঢাকা সময়: ১০:২৫

কাঁকড়ার ঝাল ঝোল যেভাবে বানাবেন

দেশকন্ঠ ডেস্ক : এখন চলছে শীত মৌসুম। শীতকালীন ভোজে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারেন কাঁকড়ার ঝাল ঝোল। এটি বানাতে সময় লাগবে অল্প, খেয়েও স্বাদ পাবেন। আসুন তাহলে জেনে নেয়া যাক কাঁকড়ার ঝাল ঝোল বানাবেন যেভাবে।
 
উপকরণ :
 
কাঁকড়া: মাঝারি মাপের ১০-১২টা
 
পেঁয়াজ কুচি: দু’ কাপ
 
টোম্যাটো সস: এক কাপ
 
রসুন বাটা দু’টেবিল চামচ
 
আদা বাটা: দু’টেবিল চামচ
 
কাঁচা লঙ্কা: দু’টি
 
হলুদ গুঁড়ো: দুই চা চামচ
 
লঙ্কা গুঁড়ো: দুই চা চামচ
 
ধনে গুঁড়ো: এক চা চামচ
 
জিরে গুঁড়ো: এক চা চামচ
 
গরম মশলা গুঁড়ো: এক চা চামচ
 
তেজপাতা: তিনটি
 
ছোট এলাচ: চারটি
 
দারচিনি: একটি
 
লবঙ্গ: চারটি
 
সর্ষের তেল: পরিমাণ মতো
 
প্রণালী :
 
কাঁকড়াগুলি ভালো করে কেটে ধুয়ে লবণ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ফোড়ন দিন।সুন্দর গন্ধ বেরোলে পেঁয়াজ কুচিগুলি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন।পেঁয়াজ সোনালি হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে দিন।পেঁয়াজ সোনালি হয়ে এলে টোম্যাটো সস দিয়ে তেল ছাড়তে থাকা পর্যন্ত নাড়ুন। টোম্যাটোর কাঁচা গন্ধ চলে গেলে তখন সব গুঁড়ো মশলা দিয়ে দু’মিনিট কষিয়ে নিন। প্রয়োজন মনে হলে অল্প পানি দিতে পারেন।
 
এবার কাঁকড়াগুলি দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে তিন কাপ পানি দিন। লবণ দিয়ে চাপা দিয়ে সিদ্ধ হতে দিন ২০-২৫ মিনিট। আঁচ একদম কমিয়ে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে আরও ৩-৪ মিনিট রাখুন। এরপর গরম ভাত অথবা পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন কাঁকড়ার ঝাল ঝোল।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।