• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ২২:২৬    ঢাকা সময়: ০৮:২৬

যেভাবে বানাবেন মুগ ডালের পকোড়া

দেশকন্ঠ ডেস্ক : আমাদের আজকের রেসিপি মুগ ডালের পকোড়া, যা আমরা সাধারনত কলকাতার বিভিন্ন জায়গায় রাস্তারধারে বিকালের পর বিক্রি হতে দেখি এবং সেখান থেকে কিনে খাই। আজ আমরা আপনাকে শেখাবো কিভাবে আপনি তা সহজে বাড়িতে বানিয়ে খাবেন এবং পরিবারকে খাওয়াবেন। মুগ ডালের পকোড়া একটা স্বাস্থ্যকর স্ন্যাক্স, যা ছোট বড় সবাই খেতে পারে। নীচে তা বানানোর উপকরন আর পদ্ধতি দেয়া হল। আমরা আশা করবো আপনি আমাদের রেসিপির দ্বারা তা সহজে বানাতে পারবেন।
 
উপকরনঃ
১. মুগ ডাল (এক কাপ)
২. ২ আলু
৩. আদা বাটা (১চামচ)
৪. কাঁচা লঙ্কা (কুচি)
৫. ধনেপাতা (কুচি)
৬. গোটা জিরা (২ চামচ)
৭. খাওয়ার সোডা
৮. নুন
৯. রিফাইন্ড তেল
১০. জল
 
পদ্ধতিঃ
মুগ ডাল ধুয়েনিন তারপর ৪ঘণ্টা ভিজিয়ে রাখুন, ৪ঘণ্টা পর ডাল গুলিকে আধবাটা করেনিন। আলু গুলোকে সেদ্ধ করে মেখেনিন। এবার একটা পাত্রে ডাল আর আলু গুলো একসাথে রাখুন আর তার মধ্যে আদা বাটা, কাঁচা লঙ্কা (কুচি), ধনেপাতা (কুচি), গোটা জিরা, এক চিমটে খাওয়ার সোডা, স্বাদমতো নুন আর একটু জল দিয়ে মাখুন। তারপর কড়াই এ তেল দিন, তেল গরম হলে ছোট ছোট বড়ার আকারে মাখাটিকে তেলে ছাড়ুন আর এগুলিকে ডিপ ফ্রাই করুন। তারপর তৈরি আপনার মুগ ডালের পকোড়া।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।