• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০০:৩১    ঢাকা সময়: ১০:৩১

যেভাবে বানাবেন ভুট্টা-শিমের বিচি-টমেটো সালাদ

দেশকন্ঠ ডেস্ক : অতিরিক্ত ওজন দেহের জন্য কখনই মঙ্গল বয়ে আনে না। অসংক্রামক অনেক রোগের জন্য বাড়তি ওজন দায়ী। অস্বাস্থ্যকর বিভিন্ন খাবার সহ প্রসেস ফুড খাওয়ার অভ্যাস দিন দিন দেহের ওজন বাড়িয়ে তোলে। যার ফলে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগ সহ নানা অসংক্রামক ব্যাধি বেড়েই চলছে।

তবে অনেকেই ওজন কমাতে চায় ঠিকই, কিন্তু খাওয়ার সময় সেটা মনে থাকে না। ফলে ওজনও কমে না। তবে নিয়মিত পেট ভরে খেয়েও ওজন কমানো সম্ভব। এজন্য দিনে অন্তত একবার সালাদ খেতে হবে। কারণ সালাদ ফাইবারের ভালো উৎস, এতে হজমশক্তি বাড়ে। নিয়মিত সালাদ খেলে ওজন কমানো সহজ হয়ে যায়। পাঠক, আজকের আলোচনায় থাকছে ভুট্টা-শিমের বিচি-টমেটো সালাদ রেসিপি।চলুন তাহলে জেনে নেওয়া যাক যেভাবে বানাবেন  ভুট্টা-শিমের বিচি-টমেটো সালাদ ।

উপকরণ :
 
*  শুকনো শিমের বিচি: আড়াই কাপ

* ভুট্টা দানা: ১ কাপ

* টমেটো টুকরা: ২টি

* জিরা: ২ চা চামচ

* ক্যাপসিকাম: ১টি

* রসুন কুচি> ১ চা চামচ

* পেঁয়াজ কুচি: ১ চা চামচ

* লেবুর রস: ১ কাপ

* লেবুর খোসা কুচি: ১টি

*  লবণ: পরিমাণমতো

প্রণালি :

শুকনো শিমের বিচি ও ভুট্টার দানা ১০ মিনিট সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার একটি বাটিতে সবগুলো উপকরণ মিশিয়ে নিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।