• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০২:২৭    ঢাকা সময়: ১২:২৭

যেভাবে বানাবেন নেহারি বিরিয়ানি

দেশকন্ঠ ডেস্ক : নেহারি কবজি ডুবিয়ে খাওয়া হয় রুটি কিংবা পরোটার সঙ্গে। গাঢ় ঝোল আর নেহারির ভেতরের শাঁস মিলে এক অদ্ভুদ স্বাদ। কিন্তু সেই নেহারি দিয়ে বিরিয়ানি রান্না? অন্যান্য বিরিয়ানির থেকে কিছুটা আলাদা হলেও এটি স্বাদে পুরোপুরি অনন্য। নতুন কিছু রান্না করে প্রিয়জনকে চমকে দিতে চাইলে বেছে নিতে পারেন ব্যতিক্রমী এই পদ। চলুন জেনে নেয়া যাক নেহারি বিরিয়ানি বানাবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

বিফ নেহারি- ১ কেজি
পোলাওর চাল- আধা কেজি
টক দই- ৩ টেবিল চামচ
আদা বাটা- ১ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
পোস্তাদানা বাটা- ২ টেবিল চামচ
জয়ফল ও জয়ত্রি গুঁড়া- সামান্য
চিনি- সামান্য
লবণ- স্বাদমতো
গোলমরিচ গুঁড়া- সামান্য
এলাচি, দারুচিনি ও লবঙ্গ- ৩/৪টি
কিশমিশ- পছন্দমতো
আলুবোখারা- পছন্দমতো
তেল- পরিমাণমতো
কাঁচা মরিচ- স্বাদমতো
পেঁয়াজ কুচি ১ কাপ।

যেভাবে তৈরি করবেন :

প্রথমে একটি পাত্রে নেহারিগুলো নিয়ে এরমধ্যে একে একে পোস্তদানা বাটা, আদা বাটা, রসুন বাটা, জয়ফল-জয়ত্রি গুড়ো, টক দই ও লবণ একসাথে দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এরপর আধা ঘণ্টার জন্য একপাশে সরিয়ে রাখতে হবে। আধাঘন্টা পর একটি হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি বেরেস্তা করে নিতে হবে। এরপর তিন ভাগের দুইভাগ বেরেস্তা তুলে নিতে হবে। বাকি বেরেস্তার মধ্যে মেরিনেট করে রাখা নেহারি দিয়ে ভালোভাবে রান্না করে নিতে হবে সেদ্ধ হওয়া পর্যন্ত।

অন্য একটি হাঁড়িতে তেল দিয়ে তাতে এলাচি, দারুচিনি, লবঙ্গ হালকা ভেজে নিয়ে ধুয়ে রাখা পোলাওয়ের চাল ভেজে নিয়ে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে রান্না করতে হবে। পোলাও প্রায় হয়ে এলে এর মদ্ধে রান্না করা নেহরি মিশিয়ে দিতে হবে। এরপর উপরে কিশমিশ, আলুবোখারা, সামান্য চিনি, কাঁচা মরিচ ও বেরেস্তা ছড়িয়ে দিয়ে কিচ্ছুক্ষণ দমে রাখতে হবে। এরপর পাত্রে তুলে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করতে হবে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।