• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:০৩    ঢাকা সময়: ২৩:০৩

চিড়ার পোলাও বানাবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : মজাদার একটি নাস্তা হতে পারে চিড়ার পোলাও। যারা প্রতিদিন একই ধরনের খাবার খেয়ে বিরক্ত, তাদের মুখের স্বাদ বদলাতে পারে এই সুস্বাদু খাবার। বাড়িতে থাকা অল্পকিছু উপকরণে খুব সহজেই তৈরি করতে পারবেন এটি। বিকেলের নাস্তায় কিংবা শিশুর টিফিনেও দিতে পারেন চিড়ার পোলাও। চলুন জেনে নেয়া যাক  চিড়ার পোলাও বানাবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

চিড়া-১ কাপ

পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ

কাঁচা মরিচ- স্বাদমতো

ডিম- ১ টি

মুরগির মাংস- হাফ কাপ

তেল- ২ টেবিল চামচ

লবণ- স্বাদমতো

নুডলসের মশলা- ১ টেবিল চামচ

ধনিয়াপাতা -১ চামচ।

যেভাবে তৈরি করবেন :
চিড়াগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর একটি ছাকনিতে রাখুন। একটি প্যানে ২ টেবিল চামচ তেল দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে মাংস দিয়ে দিন। নেড়েচেড়ে ঢেকে দিয়ে অপেক্ষা করুন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সেদ্ধ হয়ে এলে তার মধ্যে ডি দিয়ে ভালোভাবে নিড়ে দিন। এরপর ছেঁকে রাখা চিড়া দিয়ে নাড়তে থাকতে হবে। কিছুক্ষণ নেড়েচেড়ে একে একে ধনিয়াপাতা, নুডলসের মশলা ও স্বাদমতো লবণ দিয়ে ২-৩ মিনিট নেড়েচেড়ে তুলে নিন। ব্যস, তৈরি হয়ে গেল চিড়ার পোলাও।
দেশকন্ঠ/এআর

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।