• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৯:১৪    ঢাকা সময়: ০৫:১৪

ইফতারের জন্য সাবুদানার পায়েস বানাবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : ইফতারে মিষ্টি খাবারের নানা পদ থাকে। তার ভেতরে রাখতে পারেন সুস্বাদু সাবুদানার পায়েস। সুস্বাদু এই পায়েস তৈরি করা যায় খুব সহজেই। ইফতারে ঠান্ডা ঠান্ডা সাবুদানার পায়েস খেলে স্বাদ তো লাগবেই, আরাম পাবে আপনার পেটও। বাড়িতে সাবুদানা আছে নিশ্চয়ই? চলুন তবে জেনে নেয়া যাক সাবুদানার পায়েস বানাবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

সাবুদানা- ১/৩ কাপ

তরল দুধ- ৩ কাপ

গুঁড়া দুধ- ১/২ কাপ

চিনি- ১/২ কাপ বা স্বাদমতো

হ্যাভি ক্রিম- ১ কাপ

লবণ- ১ চিমটি

কেওড়া জল- ১/২ চা চামচ

বাদাম কুচি- ১/৪ কাপ

মোরব্বা- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন :
সাবুদানা ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেঁকে দেড় কাপ পানিসহ সাবুদানা চুলায় জ্বাল দিন। চুলার আঁচ মাঝারি রেখে সাবুদানা ঘন ঘন নেড়ে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। সাবুদানা সিদ্ধ হয়ে এর আকার দ্বিগুণ হয়ে গেলে পাত্র চুলা থেকে নামিয়ে দিন। আলাদা পাত্রে দুধ জ্বাল দিন। দুধের সাথে গুঁড়া দুধ এবং চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এক চিমটি লবণ দিন। দুধ কমে অর্ধেক হয়ে গেলে এখন এর মধ্যে ক্রিম দিন। আগে থেকে সেদ্ধ করে রাখা সাবুদানা ঢেলে ভালো করে নেড়ে দিন। পায়েস ভালো করে ফুটে উঠলে চুলা বন্ধ করে দিন। পায়েসে গোলাপজল মিশিয়ে দিন। এরপর পায়েস সারভিং ডিশে ঢেলে উপরে বাদাম, মোরব্বা কুচি দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এরপর পরিবেশন করুন সাবুদানার পায়েস।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।