• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৩:১৩    ঢাকা সময়: ২৩:১৩

সুনামগঞ্জে উদযাপিত হলো বানাই সম্প্রদায়ের বাস্তুপূজা উৎসব

দেশকন্ঠ প্রতিবেদক : জেলার মধ্যনগর উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বানাই সম্প্রদায়ের বাস্তুপূজা উৎসব উদযাপিত হয়েছে। আজ বৃহস্পতিবার ভোরে এ উৎসব সম্পন্ন হয়।বাস্তুপূজা উপলক্ষে গতকাল বুধবার বিকেলে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় বংশিকুন্ডা উত্তর ইউপি চেয়ারম্যান নুরনবী তালুকদার, সাবেক চেয়ারম্যান বিল্লাল হোসেন। ক্ষুদ্র ও নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বানাই কল্যাণ পরিষদের সভাপতি বিশ্বেসর বানাই, মোহনপুর গাঁওবুড়া লুদরসিং বানাই, ধর্মপাশা আদিবাসী ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান আশুতোষ হাজং,আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সদস্য ধুবরাজ বানাই প্রমুখ।বক্তারা বলেন- বানাই সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় কমিউনিটি ভিত্তিক কালচারাল সেন্টার নির্মাণ এবং তাদের সাহিত্য সংস্কৃতির বিভিন্ন উপাদান সংগ্রহ ও গবেষণায় আরও জোর দেয়ার দাবি জানান।

অনুষ্ঠানে বানাই শিল্পীদের অংশগ্রহণে দলীয় নৃত্য ও গান পরিবেশিত হয়।বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোটের আহবায়ক রাসেল আহমদ আজ জানান, বাংলাদেশে বানাই সম্প্রদায়ের মোট জনসংখ্যা ৩২০ জন। এর মধ্যে মধ্যনগর উপজেলার মোহনপুর ও বহেরাতলী গ্রামে ৬২টি বানাই পরিবার বাস করে। এছাড়া নেত্রকোনার কলমাকান্দা, দুর্গাপুর ও ময়মনসিংহের ধোবাউড়ায় সীমান্তবর্তী এলাকায় আরও ৮ টি বানাই পরিবার রয়েছে। ক্ষুদ্রতম এ নৃ-গোষ্ঠী এই বানাই সম্প্রদায়ের দুইজন সরকারি চাকরিজীবী ও চারজন স্নাতক অধ্যয়নরত শিক্ষার্থী রয়েছে।
দেশকন্ঠ/এআর

 

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।