• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:২৩    ঢাকা সময়: ১৭:২৩

সাহরির জন্য শিং মাছ রান্না করবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : সাহরিতে গরম ভাতের সঙ্গে মাছের যেকোনো পদ হলে খেতে ভালোলাগে। শিং মাছের আছে নানা পুষ্টিগুণ। এই মাছ খেলে তা শরীরের নানা উপকারে কাজ করে। সাহরিতে শিং মাছের যেকোনো পদ রাখতে পারেন। চলুন জেনে নেয়া যাক সাহরির জন্য শিং মাছ রান্না করবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

শিং মাছ- আধা কেজি

আলু- ২টি

পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ

রসুন বাটা- ১ চা চামচ

হলুদ গুঁড়া- আধা চা চামচ

মরিচ গুঁড়া- আধা চা চামচ

জিরা গুঁড়া- আধা চা চামচ

ধনিয়া গুঁড়া- সিকি চা চামচ

কাঁচা মরিচ ফালি- ৫টি

সরিষা বাটা- সামান্য

তেল- পরিমাণমতো

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন :
শিং মাছ কেটে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। চুলায় তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে এলে তাতে রসুন বাটা, সরিষা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া ও লবণ দিন। সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। কষানো হলে তাতে প্রথমে কাঁচা মরিচ, শিং মাছ ও আলু দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিন। ঢেকে রান্না করুন। মাছ ও আলু সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।