• শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৩:৩১    ঢাকা সময়: ১৩:৩১

ঈদের রেসিপি : মাটন কোর্মা বানাবেন যেভাবে

দেশকন্ঠ  ডেস্ক : ঈদ মানেই কোর্মা-পোলাওয়ের নানা আয়োজন। এসব খাবার সত্যিই সুখাদ্য হয়ে ওঠে যখন আপনি সঠিক রেসিপি জেনে রান্না করবেন। ঈদে অনেকে মাটন কোর্মা খেতে পছন্দ করেন। আপনি যদি ঈদের আয়োজনে এই খাবার রাখতে চান তবে রেসিপি জেনে নেয়া জরুরি। ঠিকভাবে রান্না করলে সবার প্রশংসা পাওয়া যাবে সহজেই। চলুন জেনে নেয়া যাক মাটন কোর্মা বানাবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

খাসির মাংস- ২ কেজি

পেঁয়াজবাটা- আধা কাপ

রসুন বাটা- ২ চা চামচ

আদাবাটা- ১ টেবিল চামচ

দারুচিনি- ৪ টুকরা

তেজপাতা- ২টি

লবণ- ২ চা চামচ

ঘি- আধা কাপ

কাঁচা মরিচ- ৭-৮টি

কেওড়া জল- ২ টেবিল চামচ

তরল দুধ- ২ টেবিল চামচ

এলাচ- ৪টি

টক দই- আধা কাপ

চিনি- ৪ চা চামচ

পেঁয়াজ কুচি- আধা কাপ

লেবুর রস- ১ টেবিল চামচ

জাফরান- আধা চা চামচ (২ টেবিল চামচ তরল দুধে ভিজিয়ে ঢেকে রাখুন)।

যেভাবে তৈরি করবেন :

মাংস টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। সব বাটা মসলা, গরম মসলা, টক দই, সিকি কাপ ঘি ও লবণ দিয়ে মেখে হাত ধোয়া পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। মাংস সেদ্ধ হওয়ার জন্য প্রয়োজনে আরও পানি যোগ করুন। পানি অর্ধেক টেনে গেলে কেওড়া জল ও কাঁচা মরিচ দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন।

মিনিট বিশেক পর অন্য চুলায় বাকি ঘি গরম করে পেঁয়াজ কুচি সোনালি রং করে ভেজে মাংসের হাঁড়িতে দিয়ে ফোড়ন দিন। এরপর চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও পাঁচ মিনিট ঢেকে রাখুন। তারপর ঢাকনা খুলে লেবুর রস দিয়ে হালকা নেড়ে আঁচ একেবারে কমিয়ে তাওয়ার ওপর ঢেকে দমে রাখুন ১৫ মিনিটের মতো। কোর্মার ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন। পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।
দেশকন্ঠ/এআর
 

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।