• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১২:৪০    ঢাকা সময়: ২২:৪০

শৌচালয়ে ১০ মিনিটেরও বেশি সময় কাটান? আক্রান্ত হতে পারেন রোগে

দেশকন্ঠ ডেস্ক : সকালে ঘুম থেকে উঠে শৌচালয়ে গিয়েছেন। ঘড়ির কাঁটা এদিকে ঘুরেই যাচ্ছে। আধঘণ্টা, ৪৫ মিনিট কেটে গেল ৷ তবুও আপনি বাথরুমের ভিতর বসে হয় নিউজ পেপারে চোখ রাখছেন, নয়তো মোবাইল ঘাঁটছেন। মোবাইল নিয়ে বাথরুমে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। একটি বিশ্বব্যাপী সমীক্ষায়, প্রায় ৭৩ শতাংশ উত্তরদাতা টয়লেটে ফোন ব্যবহার করার কথা স্বীকার করেছেন। ১৮ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে এই সংখ্যাটা অনেক বেশি। বিশেষজ্ঞরা বলছেন, টয়লেটে ১০ মিনিটেরও বেশি সময় ব্যয় করলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। হেমোরয়েডে আক্রান্ত হতে পারেন - মলত্যাগে শৌচাগারে দীর্ঘ সময় বসে থাকলে মলদ্বারের শিরাগুলির উপর চাপ পড়ে। যার ফলে সেগুলি ফুলে গিয়ে জ্বালা, যন্ত্রণা হতে পারে। এর থেকেই হেমোরয়েডে পরিণত হয়। এটি পাইলস বা অর্শরোগ নামেও পরিচিত।

মূত্রনালীর সংক্রমণ (urinary tract infections) হতে পারে - দীর্ঘক্ষণ শৌচালয়ে বসে থাকলে মূত্রনালীতে ব্যাকটেরিয়া জমা হতে পারে, আর সেখান থেকেই সংক্রমণ হয়। তাই ১০ মিনিটের বেশি সময় ধরে টয়লেটে বসে থাকা এড়ান। এ ছাড়া, সংক্রমণ থেকে বাঁচতে নিজেকে সর্বদা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রস্রাব ধরে রাখা এবং সঠিক পরিমাণে পানি না পান করলে এই সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা বাড়ে। তাই সারা দিনে প্রচুর পানি পান করুন এবং প্রস্রাব চেপে রাখবেন না। পর্যাপ্ত পানি পান শরীর থেকে ব্যাকটেরিয়া অপসারণ করতেও সাহায্য করে।

পানির অপচয় এবং দৈনন্দিন রুটিনে ব্যাঘাত - টয়লেটে অনেকক্ষণ সময় কাটালে প্রয়োজনের চেয়ে বেশি পানি ব্যবহার হয়, এবং দৈনন্দিন রুটিনে ব্যাঘাত ঘটে। অনেকেরই সকালে উঠে শৌচালয়ের কাজ সারতে এতটাই সময় লাগে যে কাজে বেরোতে দেরি হয়ে যায়। অফিসে যাওয়া, স্কুলে যাওয়ার মতো দৈনন্দিন কাজকর্মে হস্তক্ষেপ হয়।গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ - টয়লেটে ১০ মিনিটের বেশি সময় ব্যয় করা গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে, যেমন আইবিএস (irritable bowel syndrome) বা ক্রোনস ডিজিজ (Crohn's disease)। আইবিএস বা ক্রোনস-এ আক্রান্ত ব্যক্তিরা অবিরাম ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যে ভুগতে পারেন।
সূত্র: বোল্ডস্কাই
দেশকন্ঠ/এআর
 

 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।