• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৪:২৬    ঢাকা সময়: ০০:২৬

ঈদের রেসিপি : বাটার চিকেন বানাবেন যেভাবে

দেশকন্ঠ ডেস্ক : ঈদের খাবারের আয়োজনে রাখতে পারেন বাটার চিকেন। মুরগির মাংসের এই পদ জিভে জল আনার মতোই। মুরগি, বাটার ও ঘরে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যাবে বাটার চিকেন। লোভনীয় এই পদ রান্না করতে চাইলে সঠিক রেসিপি জানা থাকা চাই। চলুন জেনে নেয়া যাক বাটার চিকেন বানাবেন যেভাবে।

তৈরি করতে যা লাগবে :

মুরগির মাংস- দেড় কেজি

টক দই- সিকি কাপ

টমেটো পিউরি- দেড় কাপ

ADVERTISEMENT

আদা বাটা- ১ টেবিল চামচ

শুকনা মরিচ কুচি- ১ টেবিল চামচ

ধনে-জিরা ও কালো গোলমরিচ একসঙ্গে ভেজে গুঁড়া করা- ১ চা চামচ

মাখন- ৫০ গ্রাম

ক্রিম- ১ কৌটা

লবণ- প্রয়োজনমতো

সয়াবিন তেল- সিকি কাপ।

যেভাবে তৈরি করবেন :

কাপ তেলে মুরগির মাংস, আদা বাটা, শুকনা মরিচ কুচি ও লবণ দিয়ে হালকা করে ভাজতে হবে। এরপর টক দই, টমেটো পিউরি ও ভাজা মসলা দিয়ে রান্না করতে হবে। মসলা ঘন হয়ে এলে দুধের সর বা ক্রিম দিয়ে দমে বসাতে হবে। এবার মাখন অন্য পাত্রে গুলে মুরগির পাত্রে ঢেলে দিতে হবে। মিনিট দুয়েক পর নামিয়ে নিন। পোলাও, বিরিয়ানি, পরোটা ইত্যাদির সঙ্গে পরিবেশন করতে পারবেন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।