• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৮:১২    ঢাকা সময়: ০৪:১২

‘ইউক্রেনের প্রেসিডেন্ট ভবনে হামলার নির্দেশ দিতে পারে রাশিয়া’

দেশকন্ঠ প্রতিবেদন : ‌প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি অফিস ক্রেমলিনে বুধবার (৩ মে) ড্রোন দিয়ে হামলা চালানোর চেষ্টা করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। ক্রেমলিনের দাবি, প্রেসিডেন্ট পুতিনকে হত্যার উদ্দেশ্যে ইউক্রেনের নাশকতাকারীরা দু’টি ড্রোন পাঠিয়েছে। তবে এসব দাবি অস্বীকার করেছে ইউক্রেন। ফিনল্যান্ড সফরে থাকা দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমরা পুতিন বা মস্কোর ওপর হামলা চালাই না। আমরা আমাদের নিজ দেশে লড়াই করি। আমরা আমাদের নিজস্ব শহর গ্রাম রক্ষা করছি।’ তবে ড্রোন হামলা চেষ্টার বিষয়টি নিয়ে রাশিয়ার ভেতর ব্যাপক প্রতিক্রিয়া দেখা গেছে। সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ‘জেলেনস্কিকে নিশ্চিহ্ন’ এবং সংসদের নিম্নকক্ষ ডুমার স্পিকার ভায়াচেসলাভ ভোলোদিন ইউক্রেনের বর্তমান সরকারকে ‘ধ্বংস’ করে দেওয়ার কথা বলেছেন। এছাড়া জেলেনস্কির সঙ্গে কোনো ধরনের আলোচনা করা যাবে না বলেও মন্তব্য করেছেন তিনি।
 
এমন উত্তপ্ত পরিস্থিতির কারণে রাশিয়া এখন ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তরে হামলার নির্দেশ দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পাভেল ফেলগেনহাওয়ার নামের এক সামরিক বিশেষজ্ঞ। তিনি সোভিয়েত একাডেমি অব সাইন্সেস-এর জ্যেষ্ঠ গবেষক ছিলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে এ সামরিক বিশেষজ্ঞ বলেছেন, ‘রাশিয়া যে অভিযোগ করছে এটি যদি সত্যি হয়, তাহলে কোন ড্রোন ব্যবহার করে হামলার ঘটনা ঘটেছে সেটি খুঁজে বের করা কঠিন হবে।’তিনি আরও বলেছেন, ‘রাতের বেলা, পুতিন ক্রেমলিনে থাকেন না, তিনি সেখানে কাজের জন্য যান, বসবাস করেন না।’এ সামরিক বিশেষজ্ঞ জানিয়েছেন, রুশ কর্মকর্তারা যে প্রতিশোধ নেওয়ার কথা বলছেন, সেটি হতে পারে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভবনে হামলার জন্য নিজ সেনাদের নির্দেশ দিতে পারে রাশিয়া।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।