• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০২:০২    ঢাকা সময়: ১২:০২

ভুমি কর্মকর্তার ঘুষ গ্রহণের ভিডিও ভাইরাল

দেশকন্ঠ প্রতিনিধি, কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুরের কালীগঞ্জ পৌর ভুমি অফিসের এক উপ-সহকারী কর্মকর্তার ঘুষ গ্রহণের ১ মিনিটি ২৪ সেকেন্ডের একটি শব্দহীন ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওটি প্রকাশের পর থেকে উপজেলা ও জেলার সর্বত্র সমালোচনার ঝড় বইছে। 
 
জানা যায়, হুমায়রা নামে এক মহিলা বক্তারপুর ইউয়িনের ফুলদী মৌজার ৮শত ১৫ শতাংশ জমির নামজারী জমাভাগের আবেদন করেন। যার নথি নং ৪১৬১/২০২২-২০২৩। নথিটি উপজেলা অফিস থেকে প্রতিবেদনের জন্য পৌর ভুমি অফিসে প্রেরণ করা হয়। দীর্ঘদিনেও আবেদনটির প্রতিবেদন উপজেলা অফিসে না পৌছলে আবেদনকারী সংশ্লিষ্ট ভুমি অফিসে যোগাযোগ করলে উপ-সহকারি কর্মকর্তা মো. কাওছার হোসেন মোল্লা ‘নথিটি হারিয়ে গেছে’ বলে জানান। পরে আবেদনকারী তার এক আত্মীয়কে সাথে নিয়ে ওই কর্মকর্তার সাথে পুনরায় যোগাযোগ করেন। এসময় কাওছার হোসেন মোল্লা তাদেরকে জানায়, নথিটি পাওয়া গেছে। তবে নথিটির নামজারী প্রস্তাব পেতে হলে ৭০ হাজার টাকা দিতে হবে। কেন টাকা দিতে হবে-আবেদনকারীর ওই আত্মীয়ের এমন প্রশ্নের জবাবে উপ-সহকারী কর্মকর্তা জানান, এ টাকার ভাগ ভুমি সহকারী কর্মকর্তা, উপজেলা ভুমি অফিসের নামজারী সহকারী, কানুনগো ও এসিল্যান্ডকে দিতে হয়। পরে নিরুপায় হয়ে আবেদনকারী তার ওই আত্মীয়ের মাধ্যমে গত ৫ এপ্রিল ২০২৩ কাওছার হোসেনকে তার দাবিকৃত টাকার মধ্যে দুই দফায় ৪২ হাজার টাকা দিলে তিনি নামজারীর প্রস্তাব উপজেলা ভুমি অফিসে প্রেরণ করেন।
 
লেনদেনের বিষয়টি জনৈক ব্যক্তির নজরে এলে তিনি তার মোবাইলে ভিডিও ধারণ করেন। গত দুই তিন দিন যাবৎ শব্দহীন ১ মিনিট ২৪ সেকেন্ডের ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে উপজেলা ও জেলার সর্বত্র সমালোচনার ঝড় উঠে। একটি সূত্র জানায়, বিষয়টি নিয়ে উপজেলা ও জেলা প্রশাসনও বিব্রত। 
 
এ বিষয়ে উপ-সহকারি কর্মকর্তা মো. কাওছার হোসেন মোল্লা জানান, জমির নামজারী ও জমাভাগের প্রস্তাব প্রেরণে আমি কোন অবৈধ লেনদেন করি না। পরে ৪১৬১/২০২২-২০২৩ নং নথিতে ৪২ হাজার টাকা ঘুষ গ্রহণের বিষয়ে প্রশ্ন করলে তিনি জানান, ওই নথিটির নামজারী ও জমাভাগ হয়ে গেছে। পরে এ বিষয়ে সহকারী কমিশনার (ভুমি) উম্মে হাফছা নাদিয়া জানান, সোস্যাল মিডিয়ার ভিডিও ক্লিপটি আমি দেখেছি। আমার উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে কথা বলবো।  
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।