• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৪:৩৯    ঢাকা সময়: ১৪:৩৯
চিকিৎসকের নামে অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি

কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার নামে অবহেলা

দেশকণ্ঠ  প্রতিনিধি, কালীগঞ্জ (গাজীপুর): গাজীপুরের কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসায় অবহেলা করায় কাজী মো. রাকিবুল হাসান নামে এক চিকিৎসকের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। 
 
অভিযোগ সূত্রে জানা যায়, কাজী মোহাম্মদ ওমর ফারুক নামে এক গণমাধ্যম কর্মী সড়ক দূর্ঘটনায় মারাত্নক আহত হয়ে গত ২৯ এপ্রিল কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। হাসপাতালের আবাসিক ডাক্তারের ব্যবস্থাপত্র অনুযায়ী সরকারী হাসপাতাল থেকে ৩০ এপ্রিল দুটি এক্স-রে করান। অভিযোগে জানা যায়, আনুমানিক দুপুর ১২ টার দিকে হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (অর্থোপেডিক) ডা. কাজী মো. রাকিবুল হাসান রোগীকে দেখতে যান। ডাক্তার রোগীর সমস্যার কথা জানতে চাইলে রোগী জানান, তার বুকে, হাতে, পিঠেসহ সমস্ত শরিরে ব্যাথা আছে। অন্যের সাহায্য ছাড়া উঠবস করাও অসম্ভব। ডান হাত একেবারের নড়াচড়া করতে পারেনা বলেও ডাক্তারকে জানান। তখন তিনি সরকারী হাসপাতাল হতে করা এক্স-রে ফ্লিম দেখে বলেন তেমন কোন সমস্যা নেই, কোথাও ভাঙ্গে নাই, বিশ্রাম নিলে ঠিক হয়ে যাবে। তিনি কোন ব্যবস্থাপত্র না দিয়ে বা না দেখে চলে যান। 
১ মে সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের ডাক্তার রোগীকে রিলিজ দেন এবং বাড়িতে পাঠিয়ে দেন। কিন্তু শরিরের ব্যথা না কমায় গত ৪ মে বৃহস্পতিবার সকাল আনুমানিক সাড়ে ৯ টায় ডা. কাজী মো. রাকিবুল হাসানকে মোবাইলে ফোন করেন এবং তার পরিচয় দেয়। তখন তিনি রোগীর সাথে রুঢ় আচরণ করেন। তিনি বলেন আমার মোবাইল নাম্বার কোথায় পেলেন। শারিরীক অবস্থার আরোও অবনতি হওয়ায় গত ৭ মে পূণরায় সরকারী হাসপাতালে রাকিবুল হাসানের নিকট যান। রোগীর সমস্যার ব্যাপারে জানায়। তখন ডা. কাজী মো. রাকিবুল হাসান তেমন কিছু জানতে না চেয়ে ঢাকার পঙ্গু হাসপাতালে রেফার্ড করে। এমতাবস্থায় রোগী দিকবেদিক না দেখে  অসহায় হয়ে পরে। পরবর্তিতে গত ১২ মে শুক্রবার একটি বেসরকারি হাসপাতালে  বিশেষজ্ঞ ডাক্তার দেখায়। তিনি তার শারিরিক সমস্যার কথা শুনেন ও সেই সরকারী হাসপাতাল থেকে করা এক্স-রে ফ্লিম দেখে বলেন বুকের ডান পাজরের ৪ নাম্বার হাড়টি ভাঙ্গা। তাই ব্যাথা কমতেছে না বলে বিশেষজ্ঞ ডাক্তার জানান। ভুক্তভোগী ওমর ফারুক প্রতিবেদককে বলেন,  এতে বুঝা যায় ডা. রাকিবুল হাসান কর্তব্য কাজে অবহেলা করেছে এবং একজন রোগীকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে। চিকিৎসার প্রথম দিকে রোগী সুচিকিৎসা পেলে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে পারতাম। তিনি আরও অভিযোগ করে বলেন নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি হাসপাতালের এক ডাক্তার জানান রোগী যে গণমাধ্যমকর্মী তা ডা. রাকিব জানত না।
 
এ ব্যাপারে জানতে চাইলে ডা. রাকিবুল হাসান জানান, আমার মনে হয়েছে কোন ফ্রেকচার নেই। তাছাড়া অভিযোগের ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষ আমাকে কোন কিছু জানায় নি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম মনজুর-ই- এলাহী প্রতিবেদককে জানান, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। প্রয়োজনীয় ডকুমেন্ট হাতে পেলেই তদন্ত কার্যক্রম শুরু হবে।
 
এ বিষয়ে গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামানের সাথে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেন নি। সড়ক দূর্ঘটনায় আহত কাজী মোহাম্মদ ওমর ফারুক দৈনিক নয়া দিগন্ত পত্রিকার কালীগঞ্জ উপজেলা সংবাদদাতা ও বাংলাদেশ নিউজ সিন্ডিকেট (বিএনএস) এর কালীগঞ্জ উপজেলা প্রতিনিধি এবং কালীগঞ্জ সাংবাদিক ইউনিয়নের আহবায়ক। দূর্ঘটনায় আহত ওমর ফারুক উক্ত ঘটনার সুষ্ঠ তদন্ত ও ডা. কাজী রাকিবুল হাসানের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।