• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৭:৪৭    ঢাকা সময়: ০৩:৪৭

গরমে যেভাবে বানাবেন কাঁচা আমের টক

দেশকন্ঠ অনলাইন : প্রচণ্ড দাবদাহে জনজীবন এখন অতীষ্ট। এ সময় সুস্থ থাকাটাই যেন বড় চ্যালেঞ্জের। এই গরম কী খেলে শরীর ঠান্ডা থাকবে, এখন তা নিয়ে প্রশ্ন সবার মনে। এখন যেহেতু আমের মৌসুম, তাই পেট ঠান্ডা রাখতে খেতে পারেন কাঁচা আমের টক। কাঁচা আমের সব পদই দুর্দান্ত মুখরোচক। গরমে কাঁচা আম খাওয়ার বেশ কিছু উপকারিতা আছে।

গরমে কাঁচা আম পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া লিভারের সমস্যা থেকে রেহাই দেয় কাঁচা আম। চুল ও ত্বকের জন্য় এটি উপকারী। কারণ এর মধ্যে আছে ভিটামিন এ ও ভিটামিন সি’র মতো একাধিক পুষ্টিগুণ।

পাশাপাশি জিঙ্ক ও আয়রনের সমৃদ্ধ উৎস এটি। হার্টের জন্য়ও ভালো কাঁচা আম। তাই বিশেষজ্ঞরা গরমে এটি নিয়মিত খেতে বলেন। যারা কাঁচা আমের বাহারি পদ খেতে পছন্দ করেন, তারা বানাতে পারেন কাঁচা আমের সুস্বাদু টক। তাহলে আসুন জেনে নেয়া যাক যেভাবে বানাবেন কাঁচা আমের টক।

উপকরণ :
১. কাঁচা আম ৩-৪টি
২. সরিষা সামান্য
৩. তেজপাতা
৪. শুকনো মরিচ,
৫. লবণ স্বাদমতো
৬. হলুদ ১ চা চামচ
৭. পানি ১ কাপ
৮. চিনি ৩-৪ চামচ ও
৯. তেল সামান্য।

পদ্ধতি :

প্রথমে কাঁচা আমের খোসাগুলো একে একে ছাড়িয়ে নিতে হবে। এবার এগুলোর গায়ে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তবে বেশিক্ষণ এই অবস্থায় রেখে দেওয়া যাবে না। এরপর একটি কড়াইয়ে এবার সামান্য তেল গরম করে নিতে হবে।

তেল হালকা গরম হয়ে এলে এর মধ্যে দিয়ে দিতে হবে সরিষা, শুকনো মরিচ ও তেজপাতা ফোড়ন।
ফোড়ন অল্প ভেজে নিয়ে লবণ-হলুদ মাখানো আমগুলো দিয়ে দিন।

এবার কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষানো হয়ে এলে এর মধ্যে অল্প পানি দিয়ে ফুটতে দিয়ে দিন। মিশ্রণটি ভালো করে ফুটে এলে এর মধ্যে অল্প চিনি মিশিয়ে দিন। এবার দেখতে থাকুন মিশ্রণটি ঘন হচ্ছে কি না। অল্প ঘন হয়ে এলে নামিয়ে নিলেই তৈরি কাঁচা আমের টক।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।