• রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১০:১৩    ঢাকা সময়: ২০:১৩

সাফল্য বিপন্নতার খোঁজ

দেশকণ্ঠ অনলাইন : লীলা মজুমদার লিখেছিলেন, রবীন্দ্রনাথের কয়েকটি গল্পের পাশে দাগ দিয়ে তাঁর এক প্রবীণ আত্মীয়া সেগুলো পড়তে নিষেধ করেছিলেন। অতঃপর সেই ‘দাগী’ গল্পগুলো তন্নতন্ন করে পড়েও খারাপ কিছু খুঁজে না পেয়ে অতিশয় হতাশ হয়েছিলেন লীলার দিদি। লীলার সরস লেখনীর আরও একটি সোনালি দানা হয়ে এ গল্প গেঁথে ছিল মনে। নারী ইতিহাস: নানা প্রসঙ্গ দেখাল, নারীচরিত্রের শুদ্ধতা বজায় রাখতে রবীন্দ্রনাথকে ‘সেন্সর’ করার চেষ্টা চলেছে প্রায় ধারাবাহিক ভাবে। ১৯১৫ সালে ‘স্ত্রীর পত্র’ প্রকাশিত হওয়ার পরে নিন্দার ঝড় উঠল, নানা পত্রিকায় চারটি ‘জবাব’ বেরোল। তার দু’টি (‘প্রকৃত স্ত্রীর পত্র’, ‘মৃণালের কথা’) খোদার উপর খোদকারি গোছের— ‘চরণতলাশ্রয়চ্ছিন্ন মৃণাল’-এর সুবুদ্ধি ফিরিয়ে ঘরে ফেরানোর বিবরণ। আর একটিতে (‘ভর্ত্তার উত্তর’) বিলাতি শিক্ষার প্রভাবে জন্মানো বিধ্বংসী স্বাতন্ত্র্যবোধের জন্য মৃণালকে তিরস্কার করেছে তার স্বামী। বলছে, হিন্দু বিবাহের বন্ধন ছেঁড়ার সাধ্য মৃণালের মতো নব্যনারীর নেই।
 
বাংলায় মানবীবিদ্যা চর্চার একটি ধারা বয়ে গিয়েছে উনিশ শতকে মেয়েদের লেখালিখির পুনরুদ্ধারে। সেই সঙ্গে, উনিশ-বিশ শতকের পত্রপত্রিকায় মেয়েদের শিক্ষা, তাঁদের কর্তব্য বিষয়ে প্রকাশিত রচনার নিবিড় পাঠও যোগ হয়েছে। এ ধরনের বই এখন বাংলা প্রকাশনায় একটা শ্রেণি, তার চাহিদাও আছে। আত্মকথা, উপন্যাস, বা প্রবন্ধ থেকে উদ্ধৃতি, সঙ্গে কিছু মন্তব্য জুড়ে দিলে শব্দের সংখ্যা বাড়ে, সুখপাঠ্যও হয়। ঝুঁকির দিকটা হল, গল্প-উপন্যাসের চরিত্র ও ঘটনা থেকে সমাজ-রাজনীতি সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছনোর একটা ঝোঁক তৈরি হয় লেখক-পাঠকদের মধ্যে। অপর্ণা বন্দ্যোপাধ্যায় ইতিহাসের গবেষক। তিনি এই ফাঁদ এড়িয়েছেন, তুলে এনেছেন ইতিহাসের প্রচলিত ভাষ্যের ত্রুটি সংশোধন করার মতো উপকরণ। যেমন, অনেক ইতিহাসবিদ বলেন, বিধবা বিবাহ আইন (১৮৫৬) হওয়ার পরে নারীমুক্তির প্রশ্নটি আগের তীব্রতা হারিয়েছিল, আইন করে সমাজ সংস্কারের ঝোঁক স্তিমিত হয়ে এসেছিল বাংলায়। সে সময়ের পত্রপত্রিকা খুঁটিয়ে পড়লে কিন্তু দেখা যায়, উনিশ শতকের দ্বিতীয়ার্ধে মেয়েদের নিয়ে বাঙালি পুরুষের চিন্তা কমেনি, বরং আরও জাঁকিয়ে বসেছে।
দেশকণ্ঠ//

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।