• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৭:৩৯    ঢাকা সময়: ০৩:৩৯
কানাডা নাট্যসঙ্ঘ-র পঞ্চম বর্ষপূর্তি

মঞ্চে আসছে রামগরুড়ের ছানা এবং পৌরাণিক

মৃণাল বন্দ্য : পঞ্চম বর্ষপূর্তি উপলক্ষ্যে ২৮ ও ২৯ সেপ্টেম্বর ২০২৪ টরন্টোতে মঞ্চস্থ হতে যাচ্ছে নাট্যসঙ্ঘ, কানাডা'র তৃতীয় ও চতুর্থ প্রযোজনা 'রামগরুড়ের ছানা' এবং 'পৌরাণিক'। হাঁটি-হাঁটি পা-পা করে, নাট্যসঙ্ঘ, কানাডা ১৪ সেপ্টেম্বর পাঁচবছরে পা দিচ্ছে। প্রতিষ্ঠালগ্ন থেকে শুরু করে নাট্যসঙ্ঘ, কানাডা তাদের প্রতিটি প্রযোজনাতেই মৌলিক নাটক নিয়ে কাজ করেছে। 
 
'রামগরুড়ের ছানা' নাটকটি মূলত প্রবাসজীবনের বিভিন্ন টানাপোড়েন, মানসিক দ্বন্দ্ব, পারস্পরিক শ্রদ্ধাবোধহীনতা, প্রচারমুখী জীবন-যাপন প্রভৃতি বিষয়গুলোর উপর একটি স্যাটায়ারভিত্তিক পরিবেশনা। এখানে নেতিবাচক বিষয়গুলোর দৃষ্টিকোণভিত্তিক উপস্থাপনায় দর্শক যখন চরিত্রের সাথে নিজেদের মিল খুঁজে পেয়ে প্রায় একটা ঘোরের মধ্যে ঢুকে যাচ্ছে তখনই ইতিবাচক একটি আবহ তৈরীর মাধ্যমে নাটক শেষ হয় এই বার্তা দিয়ে যে, আমরা এই প্রবাসজীবনে শত প্রতিকূলতার মধ্যেও একটি শুভ ও সুন্দরকে লালন করি। 'পৌরাণিক' মূলতঃ একটি শ্রুতি-মঞ্চ নাটক। এখানে ধীরাজ ভট্টাচার্যের 'আমি যখন পুলিশ ছিলাম' বইটির মাথিন মূখ্য চরিত্র।
যে তার প্রিয়ের প্রতীক্ষায় দিন গুণতে গুণতে অবশেষে ঝরে যায়। মাথিনের সাথে গ্রীক প্রেমের উপাখ্যান, রাধা-কৃষ্ণের বিরহপালা, আবহমান বাংলার বিভিন্ন প্রেমের উপাখ্যানের সংযোজন দর্শক-শ্রোতাদের এই বার্তাই দেবে যে, প্রেম চিরন্তন, ভালবাসা যুগে যুগে সর্বজয়ী।
 
প্রবাস জীবনের প্রচন্ড ব্যস্ততা স্বত্বেও প্রতিদিন সন্ধ্যায় মহড়ায় অংশ নিচ্ছেন নাটকের অভিনয় শিল্পীরা। নাটক দুটির রচনা ও নির্দেশনায় রয়েছেন সুব্রত পুরু। 
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।