• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৯:৩৫    ঢাকা সময়: ১৯:৩৫

বৃষ্টির দিনেই কেন খিচুড়ি খেতে ইচ্ছে হয়? এর উপকারীতাই বা কী

  • স্বাস্থ্য       
  • ০৩ জুলাই, ২০২৪       
  • ৭৭
  •       
  • A PHP Error was encountered

    Severity: Notice

    Message: Undefined offset: 1

    Filename: public/news_details.php

    Line Number: 60

    Backtrace:

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/views/public/news_details.php
    Line: 60
    Function: _error_handler

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/controllers/Public_view.php
    Line: 72
    Function: view

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/index.php
    Line: 315
    Function: require_once

দেশকন্ঠ অনলাইন : ষড়ঋতুর দেশ বাংলাদেশ। দ্বিতীয় ঋতু বর্ষাকালের শুরু হয় আষাঢ় মাস দিয়েই। আষাঢ় মানেই আবহমান বাঙলার প্রকৃতিতে বৃষ্টির আনাগোনা। আর বৃষ্টি মানেই বাসায় থাকা। বিভিন্ন রেসিপিতে খিচুড়ির স্বাদ নেয়া। বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার চলন বাঙালির বহুদিনের।

খিচুড়ি নানা ধরনের হয়। এখন তো শুকনো খিচুড়ি, পাতলা খিচুড়ি থেকে শুরু করে সবজি খিচুড়ির মতো নানা ধরনের খিচুড়ি তৈরি করেন অনেকেই। খিচুড়ির সঙ্গে এখন বেগুন ভাজা, ডিম অমলেট, ইলিশ মাছ ভাজার মতো পদের সঙ্গে দেওয়া হয়।  তবে বেশির ভাগ মানুষের কাছে প্রিয় হচ্ছে গরুর মাংসের সঙ্গে খিচুড়ি।

কিন্তু কখনো কি জানতে ইচ্ছে করেঝে- বৃষ্টি হলেই কেন খিচুড়ি খেতে ইচ্ছে করে? আর বৃষ্টির দিনে খিচুড়ি খেলে শরীরের কি কোনো উপকার হয়? চলুন, আজ সে সম্পর্কেই জেনে নেওয়া যাক….

বৃষ্টির দিনে খিচুড়ি কেন?

খিচুড়ি মূলত বাউলদের খাবার। এই ছন্নছাড়া গানপাগল মানুষগুলো পথেঘাটে গান করতেন, গ্রামে পাড়ায় পাড়ায় গান করতেন আর তখন দক্ষিণা হিসেবে পেতেন চাল-ডাল। তাই তারা চাল ডাল একত্রে মিলিয়ে খুব দ্রুত ও ঝামেলা মুক্তভাবে রেঁধে খেয়ে নিতেন। কালক্রমে এই খাবারের নাম হয় খিচুড়ি।

এছাড়া আরেকটি যে লৌকিক কারণ রয়েছে তা হলো, গ্রামাঞ্চলে রান্নাঘর সাধারণ ঘরের বাইরে; ফলে বৃষ্টি হলেই ভিজে যেত চুলা। তাই সহজেই চাল ডাল ও সবজি মিলিয়ে খুব দ্রুত রান্না করা হতো খিচুড়ি। এসব কারণেই বৃষ্টির দিনের সঙ্গে মিলে মিশে একাকার হয়ে গেছে খিচুড়ি সংস্কৃতি।

অনেকে আবার বৈজ্ঞানিক কারণ হিসেবে বলে থাকেন, খিচুড়ি একটি গুরুপাক খাবার। এই খাবার খেলে হজমের সমস্যাও হতে পারে। তাছাড়া একত্রে অনেক সবজি বা উপাদান থাকায় এই খাবার গরমের সময় খেলে হজম ও পেটের জন্য বিপজ্জনক হতে পারে। তাই বৃষ্টির দিনের ঠাণ্ডা আবহাওয়ায় খিচুড়ি খায় মানুষ; যাতে সমস্যায় পড়তে না হয়।

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার উপকারিতা

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার আরেকটি কারণ বা উপকারিতা হলো- এর খাদ্যগুণ প্রসঙ্গে।  আসলে, চাল-ডাল একসঙ্গে থাকায় এর মধ্যে ফাইবারের পরিমাণ থাকে যথেষ্ট।  এদিকে খিচুড়ি গরম গরম খেতে ভাল লাগে। ঠান্ডা খিচুড়ি কেমন যেন, স্বাদ নেই! তাই গরম খিচুড়ি বেশ কিছু রোগ সারিয়ে দিতে পারে। বিশেষ করে, গলা ধরার সমস্যা বা ওই জাতীয় কিছু। বৃষ্টির সময় পানিবাহিত রোগের প্রকোপ বাড়ে। গরম খিচুড়ি সেইসব রোগের মোকাবিলা করতে পারে বলেও ধারণা বিশেষজ্ঞদের।  এই কারণে খিচুড়িকে পথ্য হিসেবেও দেখা হতো এক সময়।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।