• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:২৭    ঢাকা সময়: ১৭:২৭

যেসব কারণে নারীর মধু খাওয়া উচিত

দেশকন্ঠ অনলাইন : মধুকে বলা হয় তরল সোনা। চিকিৎসকেরা বলেন, নারীর প্রতিদিনের খাদ্য তালিকায় মধু থাকা উচিত। টাইমস অব ইন্ডিয়ার তথ্য, হরমোনের সমস্যা, দুর্বলতা, মেজার খিটখিটে হয়ে যাওয়া, মুড সুইং, ক্লান্তি, নিদ্রাহীনতা, শরীরে ব্যথা— এই সব সমস্যায় নারীরা ভুগে থাকেন। মধু হচ্ছে এমন খাদ্য উপাদান যা এই সব কিছুর বিরুদ্ধে লড়তে পারে।
 
এ ছাড়া পিরিয়ড চলাকালে একজন নারী অনেক শারীরিক সমস্যার সম্মুখীন হন। এই সময়ে এক টেবিল চামচ মধু কুসুম গরম পানির সঙ্গে পান করলে উপকার পেতে পারেন। আবার মধু, আদার মিশেলে চা পান করলেও উপকার পেতে পারেন। মধু যুক্ত আদা চা পান করলে পিরিয়ডের ব্যথা কমে যায়। নারীর টেস্টোস্টেরন হরমোন লেভেল ঠিক রাখতে পারে মধু। নিয়মিত মধু খেলে মুড সুইংয়ের সমস্যা অনেকাংশে দূর হয়। মধু খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। সকালে এক টেবিল চামচ মধু দইয়ের সঙ্গে মিলিয়ে খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

ফুলের পরাগের মধুতে থাকে প্রায় ৪৫টি খাদ্য উপাদান । ১০০ গ্রাম মধুতে থাকে ২৮৮ ক্যালরি। এতে আরও থাকে ২৫ থেকে ৩৭ শতাংশ গ্লুকোজ, ফ্রুক্টোজ থাকে ৩৪ থেকে ৪৩ শতাংশ, সুক্রোজ থাকে ০.৫ থেকে ৩.০ শতাংশ, মন্টোজ থাকে ৫ থেকে ১২ শতাংশ। মধুতে আরও থাকে অ্যামাইনো অ্যাসিড ২২ শতাংশ, খনিজ লবণ ২৮ শতাংশ এবং এনকাইম ১১ শতাংশ। এতে চর্বি ও প্রোটিন নেই।

রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে মধু। এ ছাড়া এক গ্লাস কুসুম গরম পানির সঙ্গে এক বা দুই চামচ মধু ও এক চামচ লেবুর রস মিশিয়ে খেলে রক্তনালিগুলো পরিষ্কার থাকে।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।