• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৬:১৫    ঢাকা সময়: ০২:১৫

সাদেক অ্যাগ্রোতে দুদ‌কের অ‌ভিযান : ৬ ব্রাহমা গরু জব্দ

  • অন্যান্য সংবাদ       
  • ০৩ জুলাই, ২০২৪       
  • ২৮
  •       
  • A PHP Error was encountered

    Severity: Notice

    Message: Undefined offset: 1

    Filename: public/news_details.php

    Line Number: 60

    Backtrace:

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/views/public/news_details.php
    Line: 60
    Function: _error_handler

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/controllers/Public_view.php
    Line: 72
    Function: view

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/index.php
    Line: 315
    Function: require_once

দেশকন্ঠ অনলাইন : বাংলা‌দে‌শে আমদা‌নি নি‌ষিদ্ধ ব্রাহমা জাতের গরুর সন্ধা‌নে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় সাদেক অ্যাগ্রোর খামারে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ সময় ছয়টি ব্রাহমা জাতের গরু জব্দ করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে খামারে অভিযান চালানো হয়। এ সময় ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার উপস্থিত ছিলেন।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে বলেছেন, জব্দ করা ছয়‌টি গরু প্রা‌ণিসম্পদ অধিপ্ত‌রের জিম্মায় দেয়া হ‌য়ে‌ছে।

প্রাণিসম্পদ অধিদপ্তর জানিয়েছে, ব্রাহমা জাতের গরুর মাংস বেশি হয়। জাতটির উৎপত্তি ভারতে। পরে যুক্তরাষ্ট্রে আরও দুই থেকে তিনটি জাতের সংমিশ্রণে এটিকে উন্নত করা হয়। দুই থেকে আড়াই বছরের দেশি গরুর ওজন যেখানে ২৫০ থেকে ৩৫০ কেজি হয়, সেখানে ব্রাহমা জাতের গরুর ওজন হয় ৮০০ থেকে ১ হাজার কেজি।

প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, ব্রাহমা গরু বাংলাদেশে পালনের অনুমতি দেয়া হলে দুধ বেশি দেয়া গরুর পালন কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই, ব্রাহমা জা‌তের গরু বাংলা‌দে‌শে আমদা‌নি নিষিদ্ধ।

অভিযোগ আছে, সাদেক অ্যাগ্রো সরকা‌রি আদেশ অমান‌্য ক‌রে রাতারা‌তি লা‌ভের আশায় ব্রাহমা গরু আমদানি ক‌রে। ২০২১ সালের ৫ জুলাই তাদের আমদানি করা ১৮টি ব্রাহমা জাতের গরু ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ করে ঢাকা কাস্টম হাউস। পরে সেগুলো প্রাণিসম্পদ অধিদপ্তরের হেফাজতে সাভারের কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হয়। সাদেক অ্যাগ্রো এসব গরু জব্দের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করলে উচ্চ আদালতের রায় তাদের বিপক্ষে যায়।

গত রমজানের আগে প্রাণিসম্পদ অধিদপ্তর কৌশলে ১৫টি গরু সাদেক অ্যাগ্রোকে ‌দিয়ে দেয়। তার ম‌ধ্যে তিনটি মারা যায়। বাকি গরু কোরবা‌নি ঈদে বি‌ক্রির জন‌্য খামা‌রে রা‌খে সা‌দেক অ‌্যা‌গ্রো।

সাদেক অ্যাগ্রো এবার ঈদুল আজহায় ব্রাহমা গরুগুলো চড়া দামে বিক্রি করলে আলোচনার ঝড় উ‌ঠে। সামা‌জিক যোগা‌যোগ মাধ‌্যমে বিষয়‌টি ভাইরাল হয়। এতে টনক ন‌ড়ে দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের।

দুদকের টিম ১ জুলাই নি‌ষিদ্ধ ব্রাহমা জা‌তের গরুর সন্ধা‌নে প্রাণিসম্পদ অধিদপ্তরের খামার ও সাদেক অ‌্যা‌গ্রো‌তে অভিযান চালায়। কিন্তু, অভিযানের বি‌ষ‌য়ে দুদক থে‌কে তেমন কিছু জানা‌নো হয়‌নি। বুধবার গোপন সংবা‌দের ভি‌ত্তি‌তে সাদেক অ্যাগ্রোতে আবারও অভিযান চালায় দুদ‌কের টিম। সাদেক অ্যাগ্রোতে ছয়টি ব্রাহমা গরুর সন্ধান পাওয়া গেলেও অভিযানের সময় খামা‌রের মালিক ও ব্যবস্থাপককে পাওয়া যায়নি।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।