• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৫:৫১    ঢাকা সময়: ০১:৫১

আন্তর্জাতিক শিক্ষার্থীদের লাগাম ধরেছে কানাডা

  • মতামত       
  • ৩১ আগস্ট, ২০২৪       
  • ৪০৩
  •       
  • ২৩:২৫:৫৬

মৃণাল বন্দ্য, কানাডা থেকে : আর মাত্র ক’দিন। কানাডায় বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন সেশনে ক্লাস শুরু হচ্ছে আগামী সপ্তাহ থেকে। বরাবরই এই সময়টা কর্মব্যস্ততায় কাটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের। পাশাপাশি ছাত্ররাও নতুন বাসা, নতুন ক্লাস শুরু করা নিয়ে ব্যস্ত সময় কাটান। কিন্তু এবার পরিস্থিতি পুরো উল্টো। কারণ এবার যে বেশিরভাগ বিশ্ববিদ্যালয় তাদের নির্ধারিত আসনের ছাত্রই পায়নি! 
 
পুরো বিষয়টাই এবার এলোমেলো। বিশ্বের আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে চাহিদার অন্যতম কানাডার বিশ্ববিদ্যালয় গুলো। বিগত কয়েক বছরে লাখ লাখ ছাত্র এসেছে কানাডায়। কিন্তু এবার পরস্থিতি পুরো উল্টো। ইউনিভার্সিটিস কানাডার প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল মিলার জানিয়েছেন, বেশিরভাগ বিশ্ববিদ্যালয় তাদের আসনই পূরণ করতে পারেনি। এতে ব্যাপক আর্থিক ক্ষতির মুখোমুখি হবে বিশ্ববিদ্যালয়গুলো। 
 
কানাডা সরকারের ভিসা নীতিতে কড়াকড়ি, পড়ার পাশাপাশি কর্ম ঘণ্টা কমিয়ে দেয়া আর পড়াশোনা শেষের পর দেশে ফেরত পাঠানো হবে এমন খবরে কানাডার বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ হারিয়েছে অনেকেই। কারণ কানাডা সরকার বেশ কয়েক বছরের সমীক্ষায় দেখেছে, বিশ্ববিদ্যালয় পড়ুয়া আন্তর্জাতিক ছাত্ররা ফেরত যাবার ব্যাপারে আগ্রহী নয়। এতে কানাডায় দেখা দিয়েছে তীব্র কাজের সংকট। বেকারত্বের হার বেশ বেকাদায় ফেলে দিয়েছে বর্তমান সরকারকে। সাথে আবাসন সমস্যাও প্রকট। 
 
এই শরত্কালে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার জন্য বিদেশ থেকে এতোই কম ছাত্র আসছে যে, সংখ্যাটি ফেডারেল সরকার এই বছর আন্তর্জাতিক ছাত্র ভিসার জন্য নির্ধারিত সীমার নীচে নেমে গেছে। অভিবাসন মন্ত্রী আবাসন, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য পরিষেবার উপর চাপের বরাত দিয়ে আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা দ্রুত বৃদ্ধি রোধ করার উপায় হিসাবে জানুয়ারিতে একটি ক্যাপ ঘোষণা করেছিলেন। নতুন নীতিটি প্রক্রিয়াকরণের জন্য সরকার গ্রহণ করা ছাত্র ভিসার আবেদনের সংখ্যা সীমিত করে এবং এর ফলে গত বছরের তুলনায় ২০২৪ সালে শিক্ষার্থীর সংখ্যা ৩৫ শতাংশ কমে যাওয়ার আশা করা হয়েছিল।
 
ইউনিভার্সিটিস কানাডার প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল মিলার বলেন, বিশ্ববিদ্যালয়ের বাজেটের জন্য একটি বড় আঘাত যা আমরা নিকট অতীতে দেখিনি। আন্তর্জাতিক শিক্ষার্থীদের মাঝে একটা আতংক তৈরি হয়েছে। আমরা শুনেছি প্রতিক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হ'ল কানাডায় এসে পড়াশুনার জন্য কী ধরণের সুযোগ রয়েছে এবং নিয়মগুলি কী হবে সে সম্পর্কে প্রকৃত অনিশ্চয়তা এবং বিভ্রান্তি "
 
ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালের একই সময়ের তুলনায় ২০২৪ সালে সামগ্রিকভাবে ভিসা প্রাপ্তির পরিমাণ কমেছে। উল্লেখ্য, সরকার ছাত্র, তাদের স্পাউস এবং স্নাতকোত্তরদের জন্য ওয়ার্ক পারমিটের নতুন সীমাও চালু করেছে। অভিবাসন মন্ত্রী মার্ক মিলার জানিয়েছেন, আমাদের লাগাম টানতেই হতো। তা শুরু হলো এখন থেকে। 
দেধকণ্ঠ//
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।