• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:৩১    ঢাকা সময়: ২১:৩১

মাছ রপ্তানি মাধ্যমে আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

দেশকন্ঠ অনলাইন : মাছ রপ্তানি মাধ্যমে সাতদিন পর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। আজ রোববার সকাল থেকে আখাউড়া স্থলবন্দরের আমদানী রপ্তানি কার্যক্রম শুরু হয়।

১২টি গাড়িতে করে প্রায় ৭০ টন বরফায়ীত মাছ রপ্তানির মাধ্যমে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। ১৯টি গাড়িতে করে ৪০৫ মেট্রিকটন ৮০০ কেজি বর্জতুলা, প্লাস্টিক সামগ্রীসহ অন্যান মালামাল এ বন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় রপ্তানি হয়েছে।

সনাতন হিন্দু ধর্মালম্বিদের শারদীয় দুর্গাপূজা ও লক্ষ্মীপূজা উপলক্ষে দুই দেশের ব্যবসায়িদের সিদ্ধান্তে আখাউড়া স্থলবন্দরে সাতদিনের ছুটি ঘোষণা করা হয়েছিল। এসময় বন্দরে আমদানি-রপ্তনিসহ সবধরনের বাণিজ্য কার্যক্রম বন্ধ ছিল।
তবে বন্দরের ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে দু’দেশের পাসপোর্টধারী যাত্রীদের পারাপার ছিল স্বাভাবিক।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া জানান, মাছ রপ্তানির মধ্যদিয়ে বন্দরে বাণিজ্য কার্যক্রম শুরু হয়। এরপর এক এক করে অন্যান্য পণ্য ভারতে প্রবেশ করে।

উল্লেখ্য, দেশের দ্বিতীয় বৃহত্তর রপ্তানিমুখী বন্দর আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ভারতের ত্রিপুরা রাজ্যসহ সাতটি পাহাড়ি রাজ্যে দেড় লাখ মার্কিন ডলার সমপরিমানের বরফায়ীত মাছ, শুটকি, সিমেন্ট, পাথর, প্রাস্টিক সামগ্রী ও ভোজ্যতেলসহ প্রায় অর্ধশতাধিক পণ্য রপ্তানি হয়ে থাকে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।