• শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০১:১৩    ঢাকা সময়: ১১:১৩

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে যুক্ত হচ্ছে স্যাটেলাইট কানেক্টিভিটি

দেশকন্ঠ  ডেস্ক : স্যাটেলাইট ফোন ফার্ম ইরিডিয়াম ও চিপ জায়ান্ট কোয়ালকম নতুন একটি অংশীদারত্ব করবে। এতে বছরের শেষ দিকে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনে স্যাটেলাইট কানেক্টিভিটি যুক্ত হবে। খবর বিবিসি’র।মোবাইল ফোনে এই প্রযুক্তি যুক্ত হওয়ার মানে হচ্ছে, কোনো একটি স্থানে মোবাইল কভারেজ না থাকলেও হ্যান্ডসেট স্যাটেলাইটের সঙ্গে যুক্ত থেকে বার্তা আদানপ্রদান করতে পারবে। অ্যান্ড্রয়েড-চালিত অধিকাংশ স্মার্টফোনেই কোয়ালকমের চিপ পাওয়া যায়।

গত বছরের সেপ্টেম্বরে আইফোন ১৪’তে একটি স্যাটেলাইট ফিচারের কথা ঘোষণা করে অ্যাপল। এখন পর্যন্ত এই প্রযুক্তি ব্যবহার করে জরুরি পরিস্থিতিতে ক্ষুদে বার্তা আদানপ্রদান করা যায়।ব্রিটিশ স্মার্টফোন নির্মাতা বুলিট সর্বপ্রথম নিজেদের স্যাটেলাইট পরিষেবা চালু করে। তাদের প্রযুক্তিও কেবল জরুরি প্রয়োজনের সময় ব্যবহার করা যায়। আর এটি কেবল নির্ধারিত কিছু এলাকায় ব্যবহার করা যায়।

তবে ইরিডিয়াম ও কোয়ালকমের এই চুক্তির ফলে লাখ লাখ স্মার্টফোন ব্যবহারকারীও এখন থেকেই এই পরিষেবা ব্যবহার করতে পারবে। এজন্য তাদের নির্দিষ্ট কোনো ব্র্যান্ডের মোবাইল ফোন কেনার প্রয়োজন পড়বে না, কেবল নির্মাতা প্রতিষ্ঠান এই প্রযুক্তি চালু করলেই হবে।ইরিডিয়াম তাদের স্যাটেলাইট ফোন সিস্টেমের জন্য ১৯৯৭ সালে মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠায়। ২০১৯ সালে তাদের ৭৫টি মহাকাশযানের নেটওয়ার্ক রিফ্রেশ করা সম্পন্ন হয়।

এই স্যাটেলাইটের নেটওয়ার্কের আওতায় রয়েছে পুরো বিশ্বে। এগুলো পৃথিবীর প্রায় ৪৮৫ মাইল উপরে ঘুরছে। আর প্রতিটি স্যাটেলাইট একে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে এবং নিজেদের মধ্যে ডাটা আদানপ্রদান করছে।কোয়ালকম জানিয়েছে, স্ন্যাপড্রাগন স্যাটেলাইট নামে তাদের এই নতুন ফিচার প্রিমিয়াম চিপে যুক্ত করা হবে। সেক্ষেত্রে কম দামি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে এই প্রযুক্তি এখনই পাওয়া যাবে না।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।