• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৬:৩৮    ঢাকা সময়: ১৬:৩৮

কিবো রোবট প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন চলছে

দেশকন্ঠ ডেস্ক : কিবো রোবট প্রোগ্রামিং চ্যালেঞ্জ হলো, এমন একটি শিক্ষামূলক প্রোগ্রাম, যেখানে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফ্রি-ফ্লাইং রোবট (অ্যাস্ট্রোবি এবং ইন্ট-বল) প্রোগ্রামিং করে বিভিন্ন সমস্যার সমাধান করে থাকে।এই প্রোগ্রামে অংশগ্রহণ করে শিক্ষার্থীরা নতুন পদ্ধতিগুলো শিখতে পারে এবং বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত (এসটিইএম) ফিল্ডে তাদের দক্ষতা উন্নয়ন করতে পারে। এটা তাদের শিক্ষামূলক এবং পেশাজীবনের লক্ষ্য নির্ধারণ করার উদ্দেশ্যে তাদের উৎসাহিত করে। বরাবরের মতোই বাংলাদেশে এ বছর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সঙ্গে যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করছে এসটিএমএক্স-৩৬৫ এবং জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি-জাক্সা।

আগ্রহীদের আগামী ১ এপ্রিলের মধ্যে https://tinyurl.com/KRPC4RE লিংকে গিয়ে টিম রেজিস্ট্রেশন করতে হবে। প্রিলিমিনারি রাউন্ডের জন্য অংশগ্রহণকারীদেরকে আগামী ২৫ জুন, ২০২৩ তারিখের মধ্যে নির্ধারিত সাইটে গিয়ে প্রোগ্রাম জমা দিতে হবে। বাছাইকৃতদের নিয়ে আগামী ২৬ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত প্রিলিমিনারি রাউন্ড অনুষ্ঠিত হবে। অক্টোবর মাসে এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্মে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানী ও প্রকৌশলী ড. মিজানুর চৌধুরী একটি কর্মশালা পরিচালনা করেন, যেখানে এই প্রতিযোগিতার নিয়মকানুন, উদ্দেশ্য ও মেন্টরদের করণীয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

এ বছর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতাটির চতুর্থ আসর আয়োজিত হচ্ছে। এ আয়োজন সফল করার জন্য ইতিমধ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও এসটিএমএক্স-৩৬৫ এর মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে, যার ফলে পার্টনার হিসেবে বিডিওএসএন কাজ করছে। প্রতিযোগিতাটিকে দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে পৌঁছে দেয়ার কাজ করবে বিডিওএসএন। এসটিএমএক্স-৩৬৫ হলো, একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক সংগঠন, যা উন্নয়নশীল দেশের ছাত্র-ছাত্রীদের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভিত্তিক শিক্ষা প্রদানে প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশে এই সংগঠনটির মেন্টরিং এর ফলে দেশের ছাত্র-ছাত্রীরা ২০২১ সালে ‘জাক্সা কিবো এবিসি’ প্রোগ্রামে বিশ্বের অন্যান্য ১২টি দেশের ছাত্র-ছাত্রীদের সঙ্গে প্রতিযোগিতা করে দ্বিতীয় স্থান অর্জন করে। অন্যদিকে বিডিওএসএন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ক্লাবগুলোর সঙ্গে সমন্বিতভাবে রোবটিক্স এবং আইওটি নিয়ে কাজ করছে। এর পাশাপাশি রোবটিক্সের বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের নাম প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছে বিডিওএসএন।  
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।