• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৮:১৬    ঢাকা সময়: ১৮:১৬

২০২৩-২৪ সালের আলোচিত সেডান কার

দেশকন্ঠ ডেস্ক : দিন দিন কম্প্যাক্ট সেডানগুলোর মধ্যে প্রতিযোগিতা পাল্লা দিয়ে বেড়েই চলেছে। প্রতিটি ব্র্যান্ড তাদের কম্প্যাক্ট সেডানের মডেলে অনন্য সব বৈশিষ্ট্যের ছাপ রেখে অন্যান্য ব্র্যান্ড ছাপিয়ে যাওয়ার চেষ্টায় মগ্ন। যদিও সেডান গাড়িগুলো আর আগের মতো লাভজনক নেই, তবুও প্রতিষ্ঠিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখনো ৪ দরজার এ গাড়িগুলো তৈরি করছে। ২০২৩ ও ২০২৪ সালের সেরা কয়েকটি নতুন সেডান গাড়ি নিয়ে আজকের আয়োজন-লিখেছেন সাইফ আহমাদ

কিয়া রিয়ো

দামে সাশ্রয়ী এবং স্ট্যান্ডার্ড ফিচারসমৃদ্ধ দারুণ একটি গাড়ি কিয়া রিও। ৪ দরজার সেডান বা ৫ দরজার হ্যাচব্যাক; উভয়ই পাওয়া যায় এ মডেলটিতে। সহজ যাতায়াত ও হাইওয়েতে জ্বালানি সাশ্রয়ী গাড়ি এটি। এতে আছে ৭ ইঞ্চি ইনফোটিনমেন্ট টাচস্ক্রিন যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কার প্লে অফার করে। ৮০০ ডলার এর মধ্যে রিও কী লেস এন্ট্রি, স্যাটেলাইট রেডিও, এলইডি হেডলাইট এবং প্রয়োজনীয় নিরাপত্তার জন্য রয়েছে বিভিন্ন ফিচার। শেভি সনিক, হোন্ডা ফিট, টয়োটা ইয়ারিসের মতো প্রতিদ্বন্দ্বী গাড়িগুলোতে আকার ও দামের দিক থেকে বড় পরিবর্তন এলেও কিয়া রিয়োতে তেমন কোনো পরিবর্তন আসেনি।

হোন্ডা সিভিক সি

এটি একটি ৪ দরজার সেডান এবং সিক্স-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গাড়ি। ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে রয়েছে গাড়িটিতে। সিভিক সির বিনোদন ব্যবস্থাও তুলনামূলক উন্নত। গলফজিটিআই হ্যাচব্যাকের মতো এত হর্সপাওয়ার না থাকলেও সিভিক সির সাশ্রয়ী মূল্য এবং মানসম্মত ইকুইপমেন্ট ক্রেতাদের আগ্রহী করে তুলতে পারে। দামে কম হলেও এটি চালিয়ে ব্যবহারকারীরা বেশ মজা পায়।

নিশান ভার্সা

২০২৩ সালে ভার্সা গাড়িটিতে হালনাগাদ করেছে নিশান। তবে এর মূল উদ্দেশ্য এখনো একই আছে, সেটি হচ্ছে সাশ্রয়ী ও উপযুক্ত পরিবহণ। আরও চকচকে গ্রিল যোগ করায় গাড়িটির সামনের দিকের সৌন্দর্য আরও বেড়েছে। ৪ সিলিন্ডার ইঞ্জিন এবং ১২২ হর্সপাওয়ারের গাড়িটি দিয়ে হয়তো কোনো রেসিং কম্পিটিশনে নজরকাড়া যাবে না, তবে হাইওয়েতে এটি উল্লেখযোগ্য পরিমাণ জ্বালানি সাশ্রয় করবে।

হোন্ডা অ্যাকর্ড

অনন্য ও শক্তিশালী কাঠামোগত ডিজাইনের পাশাপাশি, হোন্ডা অ্যাকর্ড তার স্বতঃস্ফূর্ত নান্দনিকতা, হ্যান্ডলিং এবং স্পোর্টি এস্থেটিকসের জন্য গাড়িপ্রেমীদের মধ্যে বেশ জনপ্রিয়। এ স্বপ্রতিভ মডেলের ৪ দরজার সেডানটি পাঁচটি ভিন্ন ভিন্ন রঙে পাওয়া যায়। ২০২৩ সালের হালনাগাদকৃত মডেলটিতে আরও আধুনিকায়ন করা হয়েছে। সবশেষ সংস্করণে যে ডিজাইন ব্যবহার করা হয়েছে, সেটি সম্ভবত হোন্ডার তৈরি সবগুলো সেডানের মধ্যেই সেরা। বিনোদনের জন্য ২০২৩ সালের হোন্ডা অ্যাকর্ডে আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার মধ্যে রয়েছে হালনাদাগকৃত ১২.৩ ইঞ্চি ডিসপ্লে। গাড়িটিতে অ্যাপল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো তো থাকছেই।

মাজদা ৩

অন্যান্য কমপ্যাক্ট কারগুলোর মতোই দাম হলেও মাজদা ৩ অনেক প্রিমিয়াম গাড়ির সঙ্গে প্রতিযোগিতা করার যোগ্যতা রাখে, অনেক ক্ষেত্রে সেটি করেও। সেডান ও হ্যাচব্যাক, উভয় ফরম্যাটেই পাওয়া যায় মডেলটি এবং দুটো মডেলই দেখতে সুন্দর। গাড়িটিতে দুটি ৪ সিলিন্ডার ইঞ্জিন আছে। এ ক্যাটাগরির গাড়িগুলোর মধ্যে হোন্ডা সিভিক, টয়োটা করোলা কিংবা ভক্সওয়াগন জেটা হয়তো আরও বেশি কার্যকর হতে পারে, কিন্তু মাজদার ৩ তৈরি করা হয়েছে সেসব ক্রেতাদের জন্য যারা ছোট গাড়িতে প্রিমিয়াম ইনটেরিয়র মেটেরিয়াল আশা করেন।

অডি এ-থ্রি

উন্নত কার্যক্ষমতার চার দরজার গাড়িটিতে বেশ কিছু প্রিমিয়াম কনটেন্ট যুক্ত করা হয়েছে। অডি গাড়ির বিলাসবহুল উপকরণগুলো স্বল্প পরিসরে পাওয়া যাবে এ গাড়িটিতে। অ্যাকুরা ইন্টেগ্রা কিংবা বিএমডাব্লিউ ২-সিরিজ গ্রান ক্যুপের মতো এন্ট্রি-লাক্সারি গাড়িগুলোর তুলনায় এটি বেশ আকর্ষণীয়। এ৩-এর কেবিন আরামদায়ক। ডিজিটাল গেজ ক্লাস্টার এবং বড় ইনফোটেইনমেন্ট ডিসপ্লেসহ গাড়িটিতে আরও বেশি কিছু লাক্সারি ফিচার যোগ করা হয়েছে।

জেনেসিস জি৮০

জেনেসিস জি৮০- মডেলের বিলাসবহুল সেডান গাড়িটির বাহ্যিক সৌন্দর্যের সঙ্গে আকর্ষণীয় কেবিনের আবেদনকে আরও বাড়িয়ে তুলেছে। মিড-রেঞ্জের গাড়িটির মূল্য জি৭০-এর তুলনায় বেশি ও জি৯০-এর তুলনায় কম। আডি এ৬, বিএমডব্লিউ ৫-সিরিজ, মার্সিডিজ বেঞ্জ ই-ক্লাসের তুলনায় দামে অনেক কম হলেও গাড়িটি এগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।