• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৭:৪৮    ঢাকা সময়: ১৭:৪৮

স্কুটারে বেশি মাইলেজ পেতে

দেশকন্ঠ ডেস্ক : দিন দিন বাড়ছে স্কুটারের জনপ্রিয়তা। আমাদের দেশেও দুই চাকার এ বাহনটির ওপর নারীরা ভরসা রাখেন বেশি। তবে ব্যবহারকারীদের অভিযোগ, স্কুটার ভালো মাইলেজ দেয় না। কিন্তু স্কুটার চালানোর সময় একটি ভুল করে থাকেন অধিকাংশ চালক, যার ফলে মাইলেজ কমে যায়। স্কুটারে সাধারণত গিয়ার থাকে না। থাকে না ফুট ব্রেক ও ক্লাচ। সাইকেলে যেমন দুই হাতে ব্রেক ব্যবহার করতে হয় ঠিক তেমনই স্কুটি দুই হাত চেপে ব্রেক কষতে হয়। যেহেতু সারাক্ষণ হাতের আঙুল ব্রেকেই থাকে তাই ক্রমাগত ব্রেক কষার প্রবণতা দেখা যায় চালকদের মধ্যে। ঠিক সেই সময় অনেক মানুষ অ্যাক্সালেটরও ব্যবহার করে। বিশেষজ্ঞদের মতে, যেকোনো যানবাহন চালানোর ক্ষেত্রে সবচেয়ে বাজে প্রবণতা এটি।

স্কুটারের ব্রেকে আঙুল চেপে রাখার পাশাপাশি এ অভ্যাস ইঞ্জিনের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এ পরিস্থিতিতে ইঞ্জিনের ক্লাচ প্লেট দ্রুত শেষ হয়ে আসে। যার ফলে আপনার স্কুটি বেশি তেল খেতে শুরু করে। একটি স্কুটার মূলত কমবেশি ৪০ কিলোমিটার বা তার বেশিই মাইলেজ দিয়ে থাকে। কিন্তু এ ভুল উপায় অবলম্বন করার ফলে বাস্তবে মাইলেজ এসে দাঁড়ায় ৩০ থেকে ৩৫ কিলোমিটারে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।