• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৮:১৭    ঢাকা সময়: ১৮:১৭

৯০০ কোটি বছর পুরোনো রেডিও সিগন্যাল শনাক্ত

দেশকন্ঠ ডেস্ক : প্রথমবারের মতো মহাশূন্যের দূরবর্তী কোনো ছায়াপথ থেকে আসা একটি রেডিও সংকেত শনাক্ত করেছেন ভারতের জ্যোতির্বিজ্ঞানীরা। এর দৈর্ঘ্য ২১ সেন্টিমিটার।সায়েন্স অ্যালার্টে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, হাইড্রোজেন হলো মহাবিশ্বের অন্যতম প্রধান গাঠনিক উপাদান। তাই কোনো স্থানে এর উপস্থিতি সেখানকার বৈশিষ্ট্য সম্পর্কে অনেক বেশি তথ্য দিতে পারে। অধিক তথ্য পাওয়ার আশায় জ্যোতির্বিজ্ঞানীরা এ উপাদান থেকে আগত সংকেত শনাক্ত করতে খুব আগ্রহী।ভারতের জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (জিএমআরটি) আণবিক হাইড্রোজেনের বিচ্ছুরণের কারণে তৈরি হওয়া আলোর একটি তরঙ্গ শনাক্ত করেছে।

বিজ্ঞানীদের ধারণা, এ তরঙ্গ সংকেতটি অন্তত ৮৮০ কোটি বছর আগে তার উৎস থেকে নির্গত হয়েছিল, যা আমাদের প্রায় ১৪০০ কোটি বছর পুরোনো মহাবিশ্বের শুরুর দিকে ঘটনাবলির বিষয়ে তথ্য দেবে।এ বিষয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মহাকাশ গবেষক অর্ণব চক্রবর্তী বলেছেন, ‘প্রতিটি গ্যালাক্সি বিভিন্ন ধরনের রেডিও সংকেত নির্গত করে। তবে সম্ভবত এ সংকেতটি আমাদের ছায়াপথের কাছাকাছি কোনো একটি ছায়াপথ থেকে নির্গত হয়েছে।’
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।