• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ০৩:১৫    ঢাকা সময়: ১৩:১৫

চীনে চ্যাটজিপিটি ব্যবহার করে ভুয়া খবর তৈরি গ্রেপ্তার ১

দেশকন্ঠ ডেস্ক : চ্যাটজিপিটি ব্যবহার করে ভুয়া খবর ছড়ানোর অভিযোগে উত্তর চীনের গানসু প্রদেশ থেকে এক ব্যক্তিকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ। কৃত্রিম বু্দ্ধিমত্তা দিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে চীনে এই প্রথম কোনো ব্যক্তি আটক হলেন। পিংলিয়াং শহরের স্থানীয় পুলিশের বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়ার জানিয়েছে, অভিযুক্ত ওই ব্যক্তি গত ২৫ এপ্রিল চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গানসুর একটি শহরে ট্রেন দুর্ঘটনায় নয়জন নির্মাণ শ্রমিক নিহত হয়েছে বলে ভুয়া নিউজ করে। পরে তা সামাজিক যোগােযোগ মাধ্যমে পোস্ট করলে প্রায় ১৫ হাজার মানুষ ওই ভুয়া প্রতিবেদনটিতে ক্লিক করে।

বেইজিংয়ের ডিপফেক প্রযুক্তিকে কঠোর করায় এ ভুয়া খবরটি নজরে আসে। চীনে অসত্য তথ্য তৈরি, প্রকাশ এবং নকল থেকে বিরত থাকতে ডিপফেক বার প্রযুক্তির পরিষেবা ব্যবহার চালু হয়েছে গত ১০ জানুয়ারি থেকে। অনলাইনে বিষয়বস্তু পরিবর্তন করতে জেনারেটিভ এআই প্রযুক্তির ব্যবহার রোধ করার জন্য এ প্রযুক্তির ডিজাইন করা হয়েছে।

পুলিশের বিবৃতি অনুযায়ী, চীনের টেক জায়ান্ট বাইদু-এর মালিকানাধীন একটি ব্লগ-স্টাইল প্ল্যাটফর্মের বিভিন্ন স্থান থেকে ভিন্ন ভিন্ন আইপির মোট ২৫টি বাইজিয়াহাও অ্যাকাউন্ট থেকে "দুর্ঘটনার" ওই প্রতিবেদনটি করা হয়। দেশটির পুলিশ সমস্ত অ্যাকাউন্টগুলি শনাক্ত করার পরে হং ছদ্মনামে এক ব্যক্তি ও তার সংস্থা মিথ্যা তথ্য ছড়ানোর কাজে জড়িত বলে তাকে গ্রেপ্তার করা হয়েছে। হং ChatGPT-এর মাধ্যমে প্রতিবেদন সম্পাদনা করে এবং এটি বাইদুর মালিকানাধীন প্ল্যাটফর্মে আপলোড করে আসছিলো বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। তারা আরও জানিয়েছে, তার বিষয়ে তদন্ত অব্যাহত রয়েছে।
দেশকন্ঠ/এআর



 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।