• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ২১:৪১    ঢাকা সময়: ০৭:৪১

এক মিনিটেরও কম সময়ে পুরো উপন্যাস পড়বে এআই

দেশকন্ঠ ডেস্ক : এক মিনিটেরও কম সময়ে পুরো উপন্যাস পড়বে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি। এআই নিয়ে উন্মাদনার মধ্যে এমন ঘোষণা দিল প্রযুক্তি কোম্পানি এনথ্রোপিকস। কোম্পানির ডেভেলপ করা এআই চ্যাটবট ‘ক্লড’ নিমেষেই পুরো একটি উপন্যাস পড়ে দিতে সক্ষম। এনথ্রোপিকসের দাবি, ক্লড হচ্ছে পরবর্তী প্রজন্মের এআই সহকারী। তাদের তৈরি এ কৃত্রিম বুদ্ধির সহকারী মাইক্রোসফটের চ্যাটবটের প্রতিদ্বন্দ্বী। চ্যাটজিপিটির মতো ক্লডও নানা ফিচারে সমৃদ্ধ। বিশ্লেষকরা বলছেন, সাধারণত চ্যাটবটগুলোর ক্ষেত্রে ‘মেমোরি’ হচ্ছে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

এ ধরনের চ্যাটবট যত ডাটা সংরক্ষণ করতে পারবে তার সক্ষমতা তত বাড়বে। এদিক থেকে ক্লডের মেমোরি বেশ সমৃদ্ধ। ক্লডের এক মিনিটে উপন্যাস পড়ার বিষয়টি ব্যাখ্যা করে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, এটি মূলত এক মিনিটেরও কম সময়ে উপন্যাসের বিষয়বস্তু বিশ্লেষণ করে নিজের মেমোরিতে সংরক্ষণ করতে পারবে। এরপর কেউ তাকে ওই উপন্যাসের কোথায় কী আছে জিজ্ঞেস করলে সেটি অনায়াসে বলে দিতে পারবে। সূত্র: দ্য ভার্জ
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।