• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  নিউইয়র্ক সময়: ২৩:৫৪    ঢাকা সময়: ০৯:৫৪

এআই নিয়ে বসছে বৈশ্বিক সম্মেলন

দেশকন্ঠ  ডেস্ক : আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়ে বৈশ্বিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাজ্য। প্রযুক্তি ব্যবহারের কারণে মানবজাতির ওপর আসা সম্ভাব্য ঝুঁকি নিয়ে আগামী শরতে এ সম্মেলনে পর্যালোচনা হবে। যদিও সম্মেলনে ঠিক কারা উপস্থিত থাকবেন এখন পর্যন্ত তা জানা যায়নি। প্রধান দেশগুলো থেকে প্রতিনিধিরা যুক্ত হবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা। থাকবেন শ্রেষ্ঠ প্রযুক্তি কোম্পানি ও নেতৃত্বদানকারী গবেষকরা। বিবিসি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে মানুষের উপকারিতা নিশ্চিত করতে নেতৃত্ব দেবে যুক্তরাজ্য। তার ভাষায়, ‘আমাদের জীবনকে বদলে দেওয়ার সম্ভাবনা কৃত্রিম বুদ্ধিমত্তার রয়েছে। তবে প্রযুক্তির অগ্রগতি সম্পর্কে নিশ্চিত হতে হবে। নিরাপদ ব্যবহারের উপায় আনতে হবে সামনে।’ সম্মেলনে উপস্থিত ব্যক্তিরা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তাদের অবস্থান ও আগামীতে সম্ভাব্য ঝুঁকি তুলে ধরবেন। আলোচনার জন্য যুক্তরাজ্যই সবচেয়ে যৌক্তিক কেন্দ্র বলে মনে করেন সুনাক।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিশ্বনেতাদের আগ্রহ বেড়েছে মূলত গত নভেম্বরে আবিষ্কৃত চ্যাটজিপিটির উত্থানে। চ্যাটবটটি কথোপকথনের আদলে জবাব দেয় জিজ্ঞাসার। ফলে প্রশ্ন জেগেছে, বিস্ময়কর আবিষ্কারের সক্ষমতা নিয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তার গডফাদার হিসাবে বিবেচিত জিওফ্রে হিন্টন ও অধ্যাপক ইশুয়া বেনগিও সংকেত দিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির জন্য বড় ধরনের ক্ষতি বয়ে নিয়ে আসতে পারে।

মে মাসে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করা প্রতিষ্ঠানের নেতারা সতর্ক করে দেন, প্রযুক্তির অবিবেচনাপ্রসূত অগ্রগতি মানবজাতিকে নির্মূল করে দেওয়ার সক্ষমতা রাখে। কারণ, কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্য দিয়ে সম্পূর্ণ নতুন ধারার রাসায়নিক অস্ত্র বানানো সম্ভব। এমন সতর্কতার পর আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে নতুন নীতিমালা প্রণয়ন।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।