• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:৪০    ঢাকা সময়: ২১:৪০

ফিলিং স্টেশনে মোবাইল ব্যবহার কতটা নিরাপদ

দেশকন্ঠ অনলাইন : পেট্রোল স্টেশনে গাড়িতে জ্বালানি ভরার সময় মোবাইল ব্যবহারে সতর্ক করেছে ব্রিটিশ তেল ও গ্যাস কোম্পানি শেল। সম্প্রতি তাদের ওয়েবসাইটে এক সতর্কবার্তায় বলা হয়, ফিলিং স্টেশনে গাড়িতে পেট্রোল বা ডিজেল নেয়ার সময় মোবাইলটি গাড়ির বাইরে বা হাতে রাখবেন না। এতে মোবাইলে বিস্ফোরণের শঙ্কা রয়েছে।

সংবাদমাধ্যম লেডবাইবেল বলছে, এর পরিবর্তে ফিলিং স্টেশনে থাকার সময়টা মোবাইল ব্যবহার না করার পরামর্শ দিয়েছে ব্রিটিশ কোম্পানি শেল। তারা বলছে, ওই সময় মোবাইল পকেটে রাখাই উত্তম। বেশি প্রয়োজন না হলে গাড়ির ভেতরে রাখা যেতে পারে। তবে এর যথাযথ কারণ জানায়নি তারা।  

আসলেই কী ফিলিং স্টেশনে মোবাইল ব্যবহার নিরাপদ নয়?

ব্রেশসেন্স নামের একটি ব্রিটিশ নিরাপত্তা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জশ আমিশাব বলেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে পেট্রোল স্টেশনে মোবাইল বের করলে তা থেকে দাহ্য বাষ্পীয় কোনো পদার্থ বের হতে পারে। মোবাইলের ব্যাটারি বা অন্যান্য ইলেকট্রনিক উপাদান থেকে স্পার্কের সৃষ্টি হতে পারে। আর জ্বালানি যেখানে আছে সেখানে তো বিস্ফোরণ হয় অল্পতেই।

তবে, এ ধরনের ঘটনা খুব একটা ঘটে না বলেই জানান জশ আমিশাব। তিনি বলেন, আজকের যুগে যে মোবাইল আমাদের হাতে রয়েছে, তা আগের চেয়ে অনেক বেশি নিরাপদ। এসব মোবাইল থেকে দাহ্য বাষ্পীয় কোনো পদার্থ বের হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। এ নিয়ে বেশ কয়েকটি গবেষণাও করেছে ব্রিটিশ জ্বালানি অ্যাসোসিয়েশনগুলো।   

এরপরও যুক্তরাজ্যের জ্বালানি অ্যাসোসিয়েশন ফুয়েলস ইন্ডাস্ট্রি ইউকে এ ব্যাপারে সবাইকে সতর্ক করে দিয়েছে। তারা বলছে, ফিলিং স্টেশনে গাড়িতে পেট্রোল বা ডিজেল নেওয়ার সময় মেসেজ পাঠাতে বা দেখতেও যেন মোবাইল ব্যবহার না করা হয়। কারণ প্রযুক্তি যেকোনো সময় বিগড়ে যেতে পারে।    

এ ছাড়া মোবাইল ব্যবহার করলে ডিজেল বা পেট্রোল ঠিকঠাকমতো নিতে পারবেন না। ভুলে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে। তবে, তারাও বিস্ফোরণ হওয়ার কোনো আশঙ্কা দেখছেন না।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।