• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৫:২৭    ঢাকা সময়: ০১:২৭
বুথফেরত জরিপ

মোদির জয়জয়কার ৪০০ কি পূরণ হবে?

  • মতামত       
  • ০১ জুন, ২০২৪       
  • ৯৫
  •       
  • A PHP Error was encountered

    Severity: Notice

    Message: Undefined offset: 1

    Filename: public/news_details.php

    Line Number: 60

    Backtrace:

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/views/public/news_details.php
    Line: 60
    Function: _error_handler

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/application/controllers/Public_view.php
    Line: 72
    Function: view

    File: /home/teamdjango/public_html/deshkontho.com/index.php
    Line: 315
    Function: require_once

দেশকন্ঠ অনলাইন : ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপ আসতে শুরু করেছে। এরই মধ্যে যেসব জরিপ এসেছে তাতে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির জোট এনডিএর জয়জয়কার। এবারও তারা সরকার গঠন করতে যাচ্ছে বলে সব জরিপই দাবি করছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, বেশিরভাগ বুথফেরত জরিপে বলা হচ্ছে, মোদির দল বিজেপির জোট এনডিএ ৩৫০ বা এর বেশি আসন পেতে যাচ্ছে। এবিপি নিউজ–সি ভোটার বলছে, এনডিএ পাবে ৩৫৩-৩৮৩ টি আসন। আর কংগ্রেসের জোট ইন্ডিয়া ১৫২-১৮২টি।

টাইমস নাও-ইটিজি বলছে, এনডিএ জোট পাবে ৩৫৮টি আসন। এ ছাড়া ১৫২টি আসন পাবে ইন্ডিয়া জোট। দৈনিক ভাস্কারসহ আরও অন্তত ৬টি বুথফেরত জরিপে মোদির জয়জয়কার।
 
নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেছিলেন, তাঁর দল বিজেপি একাই ৪০০ আসনে জিততে। তবে, বুথফেরত জরিপ সে কথা বলছে না।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, বুথফেরত সমীক্ষার ইঙ্গিত যে সব সময় মিলবে এমন নয়। বুথফেরত সমীক্ষা একেবারে ভুল প্রমাণিত হওয়ার উদাহরণও অসংখ্য। বুথফেরত সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি নিয়েও অনেক প্রশ্ন রয়েছে।

তবে, বুথফেরত সমীক্ষার পূর্বাভাস মিলে যাওয়ার উদাহরণও রয়েছে। বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, এই ধরনের সমীক্ষায় মোটের ওপর ভোটারের মনের একটি আভাস পাওয়ার সম্ভাবনা থাকে। তবে ঘটনাচক্রে, ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা ভোটের মতোই এ বারও সব বুথফেরত সমীক্ষাই বলছে, সরকার গড়তে চলেছে এনডিএ। আগের দুইবার যা সত্য প্রমাণিত হয়।

থফেরত জরিপে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গে এবার আর তৃণমূল কংগ্রেসের দাপট থাকবে না। এবার সেখানে একক আধিপত্য বিস্তার করবে বিজেপি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাজিমাত করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। তবে, এবার বুথফেরত তিনটি জরিপ বলছে, বিজেপি এখানে সংখ্যাগরিষ্ঠ হতে পারে।   
 
বুথফেরত জরিপে জান কি বাত জানিয়েছে, এবার ৪২টি আসনের মধ্যে ২১ থেকে ২৬টি আসন পেতে পারে বিজেপি। আর তৃণমূল পাবে ১৬ থেকে ১৮টি। ইন্ডিয়া নিউজ-ডি-ডাইনামিকসের মতে, বিজেপি পাবে ২১টি আর তৃণমূল ১৯টি।

বুথফেরত জরিপে প্রায় একই তথ্য জানিয়েছে রিপাবলিক ভারত-ম্যাট্রিজ। তারা বলছে, পশ্চিমবঙ্গে বিজেপি পাবে ২১ থেকে ২৫টি আসন। আর মমতার দল পাবে ১৬–২০টি। এই তিন জরিপেই বলা হচ্ছে, এবারও কংগ্রেস পশ্চিমবঙ্গে তেমন সুবিধা করতে পারবে না।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।