• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১  নিউইয়র্ক সময়: ১৭:২৯    ঢাকা সময়: ০৩:২৯

ইরানের মহাকাশ গবেষণায় নতুন সংযোজন

দেশকন্ঠ অনলাইন : মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় মহাকাশ কেন্দ্র নির্মাণ করছে ইরান। দেশটির বন্দরনগরী চাবাহারে এই মহাকাশ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। বৃহস্পতিবার (৬ জুন) এক প্রতিবেদনে এ খবর জানায় ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজ।

প্রতিবেদনে বলা হয়, ইরানের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী ঈসা জারিপুর বিষয়টি নিশ্চিত করেছেন।
সম্প্রতি সিস্তান ও বেলুচিস্তান সফরকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এরই মধ্যে কেন্দ্রটির ৫৬ শতাংশ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

আগামী ২০২৫ সালের ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রটি সম্পূর্ণভাবে চালু হবে। নির্মাণ সম্পন্ন হলেই তেহরান এই কেন্দ্র থেকে মহাকাশযান উৎক্ষেপণ করবে বলেও জানান এই মন্ত্রী।

স্যাটেলাইট উৎক্ষেপণের ক্ষেত্রে অন্যান্য আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের সাথে একযোগে কাজ করবে। মহাকাশ কেন্দ্রটি দেশটির অর্থনীতিতেও ভালো অবদান রাখবে বলে আশা করছেন বিশ্লেষকরা।

এটাই ইরানের প্রথম মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র কেন্দ্র নয়। দেশটির প্রথম মহাকাশযান কেন্দ্রের নাম ইরান খোমেনি ন্যাশনাল স্পেস সেন্টার। এটি ২০১৭ সালে উদ্বোধন করা হয় এবং উদ্বোধনের পর থেকে দেশটির মহাকাশ গবেষণায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

চাবাহার স্পেস সেন্টারটি মূলত বেসামরিক মহাকাশ গবেষণা কাজের জন্য নির্মাণ করা হচ্ছে। এখান থেকে বিভিন্ন ধরনের মহাকাশযান উৎক্ষেপণ, স্যাটেলাইট তথা উপগ্রহ উৎক্ষেপণসহ যাবতীয় কাজ নিয়ন্ত্রণ করা হবে।

এর বাইরে যেহেতু এই কেন্দ্র থেকে ভূপর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানো এবং তা নিয়ন্ত্রণের পরিকল্পনা রয়েছে, তাই এটাকে নিরক্ষীয় রেখার খুব কাছে স্থাপন করা হচ্ছে।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।