• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১  নিউইয়র্ক সময়: ১১:৩৪    ঢাকা সময়: ২১:৩৪

নিরাপত্তার জন্য ইনস্টাগ্রামের ভ্যানিশ মোড যেভাবে ব্যবহার করবেন

দেশকন্ঠ অনলাইন : নিরাপত্তার জন্য ইনস্টাগ্রামের ভ্যানিশ মোড ব্যবহার করেন অনেকেই। বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবে ইনস্টাগ্রাম বিশ্বব্যাপী জনপ্রিয়। একটা সময় কেবল ছবি ও ভিডিও শেয়ার করার জন্য এই মাধ্যমটি ব্যবহার করা হলেও এখন অনেকে ইনস্টাগ্রাম গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করেন। এসব বার্তা প্রাপক ছাড়া অন্য কেউ যেন দেখতে না পারেন, সে জন্য ভ্যানিশ মোড নামের একটি সুবিধা রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমটিতে।

ভ্যানিশ মোড কী: মেক ইউজ অবের প্রতিবেদন থেকে জানা যায়, ভ্যানিশ মোড ইনস্টাগ্রামের এমন এক ফিচার যা চ্যাটিংয়ের সময় পাঠানো মেসেজ, ভিডিও, ছবি, অডিও দেখার পর ‘ডিসঅ্যাপিয়ার’ বা উধাও হয়ে যায়। একবার প্রাপক বার্তাটি দেখে চ্যাটিং থেকে বেরিয়ে গেলে বার্তাগুলো একেবারেই উধাও হয়ে যাবে। এ বার্তা আর পুনরুদ্ধার করা যাবে না। এ ছাড়া, প্রাপক চ্যাটিংয়ের স্ক্রিনশট নিলে সঙ্গে সঙ্গে নোটিফিকেশনও আসবে। এটি অনেকটা ‘ইনকগনিটো মোডে’ ওয়েব ব্রাউজার ব্যবহার করার মতই।

অতি গোপন কোনো কথোপকথন করতে চাইলে, যে কোনো সময়েই ভ্যানিশ মোড চালু করা যাবে। আবার কেউ ভ্যানিশ মোড বন্ধ করে দিলেও, ডিফল্ট মোডে করা আগের সব মেসেজ দেখা যাবে।


ভ্যানিশ মোড চালু করবেন যেভাবে: খুব সহজেই কয়েকটি ধাপ অনুসরণ করলে  ইনস্টাগ্রামের ভ্যানিশ মোড অন করতে পারবেন। প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপটি চালু করুন। এবার মেসেজ অপশনে প্রবেশ করুন। যার সঙ্গে চ্যাটিং করতে চান সেটি সিলেক্ট করুন। চ্যাটিংয়ে প্রবেশ করার পরে ওপরের দিকে সোয়াইপ করে ধরে রাখলেই চালু হয়ে যাবে ভ্যানিশ মোড। যদি কনভারসেশনের ব্যাকগ্রাউন্ডের রং কালো হয়ে যায় ও ‘ইউ টার্নড অন ভ্যানিশ মোড’ লেখা সামনে আসে, তবেই বুঝতে হবে ভ্যানিশ মোড চালু হয়ে গিয়েছে।

ভ্যানিশ মোড বন্ধ করার উপায়: ভ্যানিশ মোড বন্ধ করার জন্য স্ক্রিনের নিচে ট্যাপ করে ওপরের দিকে সোয়াইপ করুন ও ছেড়ে দিন। এটি করলেই আবার ডিফল্ট মোড চালু হয়ে যাবে। যখন ব্যাকগ্রাউন্ডের রং বদলে যাবে সেটি দেখেই বুঝে নিতে পারবেন যে ভ্যানিশ মোড বন্ধ হয়ে গিয়েছে।
দেশকন্ঠ//

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

আমাদের কথা

ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী অনলাইন মিডিয়া। গতি ও প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষও তথ্যানুসন্ধানে নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে বেছে নিয়েছে অনলাইন। যতই দিন যাচ্ছে, অনলাইন মিডিয়ার সঙ্গে মানুষের সর্ম্পক তত নিবিড় হচ্ছে। দেশ, রাষ্ট্র, সীমান্ত, স্থল-জল, আকাশপথ ছাড়িয়ে যেকোনো স্থান থেকে ‘অনলাইন মিডিয়া’ এখন আর আলাদা কিছু নয়। পৃথিবীর যে প্রান্তে যাই ঘটুক, তা আর অজানা থাকছে না। বলা যায় অনলাইন নেটওয়ার্ক এক অবিচ্ছিন্ন মিডিয়া ভুবন গড়ে তুলে এগিয়ে নিচ্ছে মানব সভ্যতার জয়যাত্রাকে। আমরা সেই পথের সারথি হতে চাই। ‘দেশকণ্ঠ’ সংবাদ পরিবেশনে পেশাদারিত্বকে সমধিক গুরুত্ব দিয়ে কাজ করতে বদ্ধপরির। আমাদের সংবাদের প্রধান ফোকাস পয়েন্ট সারাবিশ্বের বাঙালির যাপিত জীবনের চালচিত্র। বাংলাদেশ যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক পরিমণ্ডলের সংবাদও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা একঝাক ঋদ্ধ মিডিয়া প্রতিনিধি যুক্ত থাকছি দেশকণ্ঠের সঙ্গে।